বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে ২৩ মিয়ানমার নাগরিক আটক

51162

স্টাফ রিপোর্টার:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জওয়ানরা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগে ২৩ মায়ানমার নাগরিকসহ ২৫ জনকে আটক করেছে। নাইক্ষ্যংছড়ি উপজেলার হেডম্যান পাড়া থেকে ১৭ বিজিবি ব্যাটেলিয়নের জওয়ানরা ২৫ মার্চ সকাল ১১টায় তাদের আটক করে। নায়েব সুবেদার ফিরোজের নেতৃত্বে বিজিবি ক্যাম্পের জওয়ানরা অভিযানে অংশ নেন। আটকের পর পরই তাদের বিজিবি ক্যাম্পে নিয়ে আসা হয়। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে অবৈধ অনুপ্রবেশ আইনে আটক দেখিয়ে তাদেরকে নাইক্ষ্যংছড়ি থানায় সোপর্দ করা হয়।

বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার ফিরোজ মায়ানমারের ২৩ নাগরিককে আটকের কথা স্বীকার করেলেও আটকের বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন। তবে নির্ভরযোগ্য সুত্র বলেছে, সীমান্তে নাশকতা ও বাংলাদেশ বিরোধী গোয়েন্দা কার্যক্রমে অংশ নেওয়ার জন্যেই সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত এসব আদিবাসীকে বাংলাদেশে পাঠানো হয়েছে। আটকের মাধ্যমে বড় ধরনের কোন নাশকতা প্রচেষ্টা রোধ করা সম্ভব হয়েছে বলে সুত্রটি দাবি করেন।

বিজিবি সূত্র জানায়, মঙ্গলবার বাংলাদেশ-মায়ানমার সীমান্তের ৩৫নং পিলার অতিক্রম করে ওই ২৩ বিদেশি নাগরিক বাংলাদেশ ভূ-খণ্ডের বাইশফাঁড়ি হেডম্যানপাড়ায় ঢুকে পড়ে। খবর পেয়ে বিজিবির ১৭নং ব্যাটেলিয়নের জওয়ানরা মঙ্গলবার সকালে ওই পাড়ায় উপস্থিত হয়ে আগন্তুকদের পরিচয় জানতে চাইলে ওই পাড়ার বাসিন্দা চিকন্যা তঞ্চঙ্গ্যা (৩৫) এবং তুফান তঞ্চঙ্গ্যা (২৭) বিজিবি সদস্যদের সরকারি কাজে বাধা দেন। পরে ওই দুই যুবকসহ মিয়ানমার নাগরিকদের বিজিবি ক্যাম্পে নিয়ে আসা হয়। এসময় আটককৃত ২১ জন মারমা, ২ জন মুরংকে। তল্লাশী করে ১৭টি মোবাইল ফোন, বিভিন্ন রকমের সীম কার্ড, অবৈধ মায়ানমারের সামগ্রী এবং সন্দেহজনক “Western Rakhaine Youth Organization” লেখা মায়ানমার/ ইংরেজী ভাষায় লিখিত একটি ব্যানার উদ্ধার করা হয়।

১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল খন্দকার সাইফুল আলম জানান, এরা মায়ানমারের অভ্যন্তরে সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত। তবে এরা তথাকথিত ‘এমএনপি’ বা ‘‘ম্রো ন্যাশনাল পার্টির’’ সদস্য।

এদিকে স্থানীয় সূত্র জানায়, মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী নাসাকা গত দুই মাস ধরে সীমান্তের ওপারে মিয়ানমার নাগরিকদের জড়ো করে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত ঘেঁষে নাসাকা বাহিনী পাহাড় কেটে একটি রিং রোড নির্মাণ শুরু করছে। সাম্প্রতিক সময়ে বাইশপারি  সংলগ্ন ৩৭নং পিলারের উল্টো দিকে একটি ওয়াচ টাওয়ার স্থাপন করে বাংলাদেশ ভূ-খণ্ডের উপর নজরদারি করছে । বিজিবির পক্ষ থেকে সীমান্তের এপারে ক্যাম্প স্থাপনের উদ্যোগ নেওয়া হলেও বিষয়টি আলোর মুখ দেখেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন