মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে বীরপ্রতীক টিএম আলীর ঠাঁই হয়নি

স্টাফ রিপোর্টার
বাংলাদেশ সরকারের খেতাবপ্রাপ্ত বীর প্রতীক অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সুবেদার মেজর টিএম আলীর নাম এখনো বান্দরবানে নিহত মুক্তিযোদ্ধাদের তালিকায় ঠাঁই হয়নি।

১৯৭১ সালের ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সুবেদার মেজরের দায়িত্ব পালন করেন ভারতীয় বংশোদ্ভুত মুক্তিযোদ্ধা মেজর টিএম আলী। এক সম্মুখ যুদ্ধে হানাদার বাহিনীর গোলার আঘাতে রোয়াংছড়ি উপজেলার ক্যানাইজু পাড়ায় শহীদ হন তিনি। বীরত্বের জন্য পরবর্তীতে বীর প্রতীক খেতাব পান। কিন্তু তারপরও জেলা শহরের বাস স্টেশনস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ঠাই পায়নি তার নাম। সংরক্ষণের কোনো উদ্যোগ নেওয়া হয়নি ক্যানাইজু পাড়ার কবরও।

জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার সেলিম আহম্মেদ চৌধুরী, আবুল কাসেমসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা বলেন- জেলা স্মৃতিস্তম্ভে শহীদ মুক্তিযোদ্ধা টিএম আলীসহ সকল শহীদ মুক্তিযোদ্ধাদের নাম অর্ন্তভুক্ত করা প্রয়োজন। একইসঙ্গে বান্দরবানে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্নগুলো সংরক্ষণের দাবি করেন।

তারা বলেন, ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর হানাদার আর মুক্তিযোদ্ধাদের ব্যাপক যুদ্ধে ভারতের মিজোরাম সীমান্তবর্তী দূর্গম ক্যানাইজু পাড়া কেঁপে উঠে। সে সময় সম্মুখ যুদ্ধে শত্রুপক্ষের গোলার আঘাতে শহীদ হন টিএম আলী। এছাড়া সহযোদ্ধা সানু অং, উদয় সেন তঞ্চঙ্গ্যাসহ আরও কয়েকজন স্থানীয় বাসিন্দা নিহত হন। মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেওয়ায় ক্যানাইজু পাড়ায় নির্যাতন এবং হত্যাযজ্ঞ চালায় পাকিস্তানি বাহিনী। তার পরদিনই শত্রুমুক্ত হয় বান্দরবান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন