বান্দরবানে নিজের বদলি ঠেকাতে স্কুল অনির্দিষ্টকালের ছুটি!

Bandarban lama pic-31.7

স্টাফ রিপোর্টার:

বান্দরবানের লামা উপজেলায় প্রধান শিক্ষক বদলি ঠেকাতে স্কুল অনির্দিষ্টকালের ছুটি ঘোষণা করেছেন। এ কারণে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবক ও স্থানীয়রা। জেলার লামা টিটি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঘটেছে এমন ঘটনা।

প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, জেলার লামা উপজেলার টিটি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবিকে গত ২৪ জুলাই  একই উপজেলার হ্লাচ্ছাই পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলির আদেশ দেয় পার্বত্য জেলা পরিষদ।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত শুক্রবার শিক্ষক মোকাম্মেল আমিন শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের বলে আসেন শনিবার থেকে স্কুল ছুটি। তাই শনিবার ও রবিবার কোন শিক্ষার্থী স্কুলে আসেনি।

এদিকে শিক্ষক মোকাম্মেল আমিন তার নিজের বদলির প্রতিবাদে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছে বলে অভিযোগ করেন। এমন কারণ দেখিয়ে বদলি ঠেকাতে প্রাথমিক শিক্ষা অফিস ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে আবেদন করেন।

অফিস সূত্রে জানা যায়, গত ২৬ জুলাই বদলির আদেশপত্র শিক্ষক মোকাম্মেল আমিনের হাতে পৌঁছানোর পরও পাঁচদিন অতিবাহিত করার পরও নতুন কর্মস্থলে যোগদান করেননি। বদলির নির্দেশনা অনুসারে লামার হ্লাচ্ছাই পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নন্দিতা শ্রীদেব স্কুলে যোগদান করতে আসলে দায়িত্ব বুঝিয়ে না দিয়ে গড়িমসি করেন ওই শিক্ষক।

অভিযুক্ত শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবি সাংবাদিকদের জানান, আমাকে বদলির প্রতিবাদে ছাত্ররা ক্লাস বর্জন করলে আমার কী করার আছে।

এদিকে সরকারি কর্মচারীদের যে কোনো স্থানে এবং যে কোনো সময় বদলি করা হলে সরকারি নির্দেশনা অনুসারে তার কর্মস্থলে যোগদানের সরকারি বাধ্যবাধকতা থাকলেও শিক্ষার্থীদের জিম্মি করে নতুন কর্মস্থলে যোগ দিতে অপরগতা প্রকাশ করা সরকারি চাকরিবিধি লঙ্ঘন বলে মনে করছে স্থানীয়রা।

তবে প্রধান শিক্ষক মোকাম্মেল আমিনের পক্ষেও অভিবাকদের একটি অংশ বিদ্যালয় মাঠে ব্যানার ফেস্টুন নিয়ে স্ব-পদে বহাল রাখতে মানববন্ধন ও মিছিল করেছে।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ মোহন সাহা বলেন, প্রধান শিক্ষক নিজের ব্যক্তিগত কারনে কোনোভাবেই স্কুল ছুটি ঘোষণা করতে পারেন না। তিনি এও বলেন যে, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন