বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উৎসব শুরু

Bandarban Fanos pic-19.10.2013

নিজস্ব প্রতিবেদক :

বান্দরবানে শনিবার থেকে শুরু হয়েছে মার্মা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব “ওয়াগ্যোয়াই” বা প্রবারণা পূর্ণিমা। আষাড়ি পূর্ণিমা থেকে আশ্বীনি পূর্ণীমা পর্যন্ত তিনমাস বৌদ্ধ মন্দিরে বর্ষাবাস পালন শেষে মার্মা সম্প্রদায় এই উৎসব পালন করে থাকে। বর্মী বর্ষপুজ্ঞী অনুযায়ী মার্মা সম্প্রদায়সহ পাহাড়ের অন্য বৌদ্ধধর্মালম্বীরা শনিবার প্রবারণা পূর্ণিমা পালন করছে।

শনি থেকে সোমবার পর্যন্ত তিন দিনব্যাপী চলবে এই উৎসব। উৎসবের প্রধান আকর্ষণ হচ্ছে মার্মা তরুণ-তরুণীদের বিশেষভাবে তৈরী রথ টানা। উৎসবে শহরের মধ্যম পাড়া উজানী পাড়া, জাদী পাড়া এলাকায় মার্মা তরুণ-তরুণীরা দল বেধে বৌদ্ধ মূর্তি সম্বলিত রথ টেনে টেনে শহরের বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে সাঙ্গু নদীর পড়ে নিয়ে যাবে। এছাড়া পাড়ায় পাড়ায় চলবে পিঠা, পুলি তৈরি ও ফানুস উড়ানোর উৎসব।

রোববার থেকে শুরু হবে রথ টানা উৎসব। রথ টানা চলবে দুই দিনব্যাপী। মার্মা সম্প্রদায়ের রথ টানা উৎসব দেখতে ইতিমধ্যে বান্দরবানে প্রচুর পর্যটক ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা ভিড় জমিয়েছে।

শুক্র ও শনিবার সন্ধ্যায় দুদিনব্যাপী  পুরাতন রাজাবাড়ি মাঠে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মার্মা শিল্পী গোষ্ঠি।

এদিকে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে গতকাল শনিবার সকাল থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মন্দিরে মন্দিরে ছোয়াং ( বিশেষ খাবার) দান ও প্রার্থনা শুরু করেছে। এছাড়া মন্দিরের বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে নানা ধরনের মিষ্ঠান্ন ও খাবার উৎসর্গ করেছে। উৎসব উপলক্ষে বান্দরবানের বৌদ্ধ মন্দিরগুলো নানা রঙ্গে সাজানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন