বিশ্বের সব দেশকে পেছনে ফেলে সেরার তালিকায় আফগান মুদ্রা

fec-image

আফগানিস্তানের মুদ্রা চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বের অন্যতম সেরা মুদ্রা হিসেবে আবির্ভূত হয়েছে। তালেবান শাসনভার গ্রহণের পর থেকেই আফগানিস্তান আলোচনার কেন্দ্রবিন্দু। এমন পরিস্থিতিতে সামনে এলো এই বিস্ময়কর তথ্য।

ব্লুমবার্গের এক রিপোর্টের দাবি, আফগানিস্তানের মুদ্রা আফগানিই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের হিসেবে সারা পৃথিবীর সমস্ত মুদ্রাকে পেছনে ফেলে দিয়েছে।

রিপোর্টে দেখা যাচ্ছে, আফগানির মূল্য বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশ। আর এর পেছনে রয়েছে তালেবানের সূক্ষ্ম কৌশল। দেশটির খোলা বাজারে মার্কিন ডলার কিংবা পাকিস্তানি টাকার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এখানেই শেষ নয়। অনলাইন লেনদেনেও চাপানো হয়েছে নিষেধাজ্ঞা। উদ্দেশ্য একটাই। আফগানির ব্যবহার বাড়ানো। আর এর ফলেই এই ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) এমন রেকর্ড গড়ল আফগানি।

এমন রেকর্ড গড়ে আফগানিস্তান বিশ্বব্যাপী প্রশংসায় ভাসছে। কারণ, গত বছরের তুলনায় ১৪ শতাংশ বেড়েছে আফগানির মূল্য। সারা পৃথিবীর হিসেবে সব মিলিয়ে কাবুলিওয়ালার দেশের মুদ্রা এখন তিন নম্বরে।

আফগানিস্তানে এখন বিদেশি মুদ্রার লেনদেন হয় মানি চেঞ্জারের মাধ্যমে। এদের বলা হয় সারাফ। বিদেশি নিষেধাজ্ঞার কারণে এখন সব ধরনের মুদ্রাই দেশটিতে প্রবেশ করে আফগানির মাধ্যমে। এমনকি দেশটির ভেতরে কোনো বিদেশি মুদ্রার কার্যক্রম চলে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন