শান্তি কমিটির বৈঠকের পূর্বে বম সম্প্রদায়ের দুই সদস্যের পদত্যাগের ঘোষণা

fec-image

শান্তি প্রতিষ্ঠা কমিটি থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বান্দরবানের বম সোশ্যাল কাউন্সিলের দুই সদস্য।

সম্প্রতি শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্য ও বম সোশ্যাল কাউন্সিলের সভাপতি লালজারলম বম এবং সাধারণ সম্পাদক লালথানজেল বমকে প্রাণ নাশের হুমকি দিয়েছে পাহাড়িদের একটি সংগঠন।

আগামী সোমবার (২ অক্টোবর) শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ’র মধ্যে একটি সরাসরি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বৈঠকের ঠিক আগে শান্তি কমিটির অন্যতম বম সম্প্রদায়ের ২ সদস্যকে প্রাণনাশের হুমকি দেওয়ায় বৈঠক নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

এ বিষয়ে লালজারলম বম নাম জানাতে অপারগতা প্রকাশ করলেও পাহাড়িদের অন্য একটি সংগঠন এই হুমকি দিয়েছে বলে তিনি জানিয়েছেন।

তিনি বলেন, আমি হুমকি নিয়ে কমিটিতে থাকতে চাই না। বিষয়টি শান্তি কমিটির সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানেন। এছাড়া প্রশাসনকে জানানো হয়েছে। বম সোশ্যাল কাউন্সিলের বৈঠকে বিষয়টি উত্থাপন হলে সংগঠনের নেতৃবৃন্দ এই দুজনকে শান্তি কমিটি থেকে পদত্যাগের নির্দেশনা দিয়েছে বলে লালজার জানিয়েছেন।

পদত্যাগ পত্র জমা দিয়েছেন কি না জানতে চাইলে তিনি এ বিষয়ে আর কিছু বলতে চাননি। তবে শান্তি কমিটির বম সম্প্রদায়ের ২ সদস্যকে প্রাণনাশের হুমকির বিষয়টি কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা জানেন না বলে জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, অন্য কোন সংগঠন কি স্বার্থে তাদের প্রাণনাশের হুমকি দিবে। এটি তাদের অভ্যন্তরীণ সমস্যা হতে পারে বলেও তিনি জানান।

এদিকে বিষয়টি নিয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীতে ব্যাপক আলোচনা চলছে। বৈঠকের ঠিক আগেই কেন ও কী কারণে এই হুমকি দেওয়া হয়েছে তা খতিয়ে দেখছে গোয়েন্দারা।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর থেকে বান্দরবানে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ নামে নতুন একটি সশস্ত্র সংগঠন তৎপরতা শুরু করে। এই সংগঠনটির সাথে সংঘর্ষে ও তাদের পুঁতে রাখা বিস্ফোরকে সেনা সদস্যসহ এ পর্যন্ত ১৫ জন নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে কেএনএফ’র ১৭ জন সদস্য। নতুন গজিয়ে ওঠা জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিদ্দা‌ল শারক্বিয়া সদস্যদের অর্থের বিনিময়ে প্রশিক্ষণ দেয়ারও অভিযোগ উঠে এ সংগঠনের বিরুদ্ধে। বর্তমানে এই সশস্ত্র সংগঠনটির বিরুদ্ধে চাঁদাবাজি অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে প্রশাসনের কাছে।

বান্দরবানে চলমান এই সংঘাত নিরসনে জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাকে আহ্বায়ক করে সম্প্রতি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। কমিটিতে তিনজন বম সম্প্রদায়ের সদস্য রয়েছেন। এ কমিটি এখন কেএনএফের সাথে আলোচনা চালাচ্ছে। আগামী ২ অক্টোবর এদের মধ্যে সরাসরি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঘোষণা, পদত্যাগ, বম সম্প্রদায়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন