রাঙামাটি জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা

fec-image

শিক্ষা, তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ, অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সুপেয় পানি খাতকে অগ্রাধিকার দিয়ে রাঙামাটি জেলা পরিষদ ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে জেলা পরিষদের মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

সংস্থাপন ব্যয়, উন্নয়ন প্রকল্প ব্যয় এবং আপদকালীন খাতে ব্যয়ের লক্ষ্যে সরকার হতে থোক বরাদ্ধ বাবদ প্রস্তাবিত ৮০ কোটি টাকা এবং জেলা পরিষদের নিজস্ব খাত থেকে প্রাপ্ত আয় ৩ কোটি টাকাসহ ২০২২-২০২৩ অর্থ বছরে সর্বমোট ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।

বাজেট ঘোষণার সময় পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাব দিতে গিয়ে বলেন, বাজেট ঘোষণার ক্ষেত্রে আমরা শিক্ষা, যোগাযোগ, অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দিয়েছি।

চেয়ারম্যান বলেন, পর্যটক খাতকে আমরা গুরুত্ব দিয়েছি। জেলা পরিষদের বাজেটের বাইরে জেলার পর্যটন উন্নয়নে ১২০০ কোটির একটি প্রকল্প ঊর্ধ্বতন মহলে পাঠানো হয়েছে। এরমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের পর্যটন খাতের উন্নয়নে একটি বিশেষ বাজেট তৈরি করছে। এখন আমাদের এ ১২০০ কোটি টাকার প্রকল্পটি কোন খাত থেকে ব্যয় হবে সেটা প্রধানমন্ত্রীর উপর নির্ভর করছে।

অংসুই প্রু চৌধুরী আরও বলেন, আমরা সুপেয় পানির ব্যবস্থার জন্য কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ হাতে নিয়েছি। যেসব দুর্গম এলাকায় পানি পাওয়া যায় না, ডিফটিউওয়েল বা টিউওয়েল বসানো যায় না সেখানে সৌর প্লানের মাধ্যমে পাহাড়ি ঝর্ণা থেকে পানি সংগ্রহ করে তা পরিশোধন করার ব্যবস্থা করা হবে। জেলা পরিষদ এরকম একটি প্রকল্প হাতে নেওয়ায় বর্তমানে আন্তর্জাতিক বিশ্বে সুনাম কুড়াচ্ছে।

চেয়ারম্যান বলেন, ধর্মীয় খাতে আমরা বাজেট একটু বেশি দিয়েছি। কারণ এখানে জেলা পরিষদ এবং উন্নয়ন বোর্ড ছাড়া সরকারি কোন সংস্থা ধর্মের উন্নয়নে কাজ করে না।

ডিজিটাল রাঙামাটি ঘোষণার ব্যপারে অংসুই প্রু চৌধুরী বলেন, আমরা জেলার ১০০টি স্কুলে মাল্টিমিডিয়া সরঞ্জাম বিতরণ করেছি এবং একটি বিশেষ প্রকল্পের আওতায় ৫৫ জনকে আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং এ প্রকল্প এখনো চলমান।

এসময় জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, জেলা পরিষদের সদস্য অংসুইছাইন চৌধুরী, বিপুল ত্রিপুরা, আব্দুর রহিম, ঝর্ণা খীসাসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঘোষণা, জেলা পরিষদ, বাজেট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন