পেরুতে জরুরি অবস্থা ঘোষণা

fec-image

পেরুতে চলমান সহিংসতা বন্ধে জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর মুক্তি ও নতুন নির্বাচনের দাবিতে দেশজুড়ে জ্বালাও-পোড়াও কর্মসূচি দেখা গেছে। এমন পরিস্থিতিতে বুধবার (১৪ ডিসেম্বর) জরুরি অবস্থা ঘোষণা করে দেশটির সরকার।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিক্ষোভ ও রাস্তা অবরোধের ফলে জননিরাপত্তা বজায় রাখতে পুলিশকে সহায়তা করবে সেনারা। নতুন নির্বাচনের আহ্বান ও গ্রেফতার হওয়া সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর মুক্তির দাবি ছড়িয়ে পড়েছে পেরুর সর্বত্র।

প্রতিদিনই বিক্ষোভকারীরা অবরোধ কর্মসূচি পালন করছেন। গত এক সপ্তাহ ধরে সহিংস বিক্ষোভ চলছে। সড়কে টায়ারে জ্বালিয়ে অবস্থান নিতে দেখা গেছে আন্দোলনকারীদের। পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন নিহত হন। সমর্থকদের রাজপথে অবস্থা নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন পেরুর এই সাবেক প্রেসিডেন্ট। গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে ক্ষমতাচ্যুত হন তিনি। কাতিস্তালোকে ক্ষমতাচ্যুতের পর গ্রেফতার করা হয়। এর পরই সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলোয়ার্তে শপথ নেন। এর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা। এর মধ্য দিয়ে চরম রাজনৈতিক সংকটে পড়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটি।

বিদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার কাস্তিলোকে ১৮ মাসের কারাদণ্ড প্রদানের অনুরোধ জানিয়েছেন প্রসিকিউটররা। কিন্তু এ বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঘোষণা, পেরু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন