উখিয়ায় অস্ত্র-গোলাবারুদ উদ্ধার, আরসা কমান্ডারসহ আটক ৪

fec-image

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) শীর্ষ সন্ত্রাসী ও গান কমান্ডার রহিমুল্লাহ ওরফে মুছাসহ চারজনকে আটক করেছে র‍্যাব-১৫।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাতে উখিয়া উপজেলার তেলখোলা-বরইতলী গহীন পাহাড়ী এলাকা থেকে বিস্ফোরক, দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ গ্রেফতার করেছে র‌্যাব।

র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু সালাম চৌধুরী জানান, উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডস্থ তেলখোলা-বরইতলী পাহাড়ের রাস্তার মুখোমুখি এলাকায় অভিযান পরিচালনা করে উখিয়া উপজেলার মো. জাফর আলম”র ছেলে মোঃ শফিক (২৮) ও মৃত আব্দুস সালাম”র ছেলে মো. সিরাজ (৩০)কে ৬ কেজি ৫৩০ গ্রাম বিস্ফোরক দ্রব্যসহ গ্রেফতার করা হয়।

পরবর্তীতে তাদের দেয়া তথ্য অনুযায়ী কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডস্থ তেলখোলা-বরইতলী গহীন পাহাড়ে অভিযান পরিচালনা করে সন্ত্রাসী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা) এর শীর্ষ সন্ত্রাসী ও বালুখালী রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-১৮ এর অন্যতম কমান্ডার ও আরসার জিম্মাদার হাফেজ আহমেদ”র ছেলের হিমুল্লাহ প্রকাশ মুছা (২৭) ও ক্যাম্প-৪ এর আরসার অন্যতম কমান্ডার মৃত বদি আলম”র ছেলে শামছুল আলম প্রকাশ মাস্টার শামসু (২৯)’কে গ্রেফতার করা হয়।

তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ৩৬ কেজি ৭৮০ গ্রাম বিস্ফোরকসহ মোট ৪৩ কেজি ৩১০ গ্রাম বিস্ফোরক দ্রব্য, ১টি বিদেশি পিস্তল, ২টি ওয়ানশুটারগান, ৪টি পিস্তলের বুলেট, ৩টি ওয়ানশুটারগানের বুলেট এবং ২টি বাটন মোবাইল ফোন।

এদিক র‍্যাব-১৫ কক্সবাজার অফিস সূত্রে আরো জানা যায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা উদ্ধারকৃত বিস্ফোরক সংক্রান্ত এবং সন্ত্রাসী সংগঠন ‘আরসা’র সাথে সংশ্লিষ্ট থেকে খুন, অপহরণসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতদের ২ জন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক এবং পার্শ্ববর্তী দেশের সন্ত্রাসী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা) এর শীর্ষ নেতা ও ২ জন বাংলাদেশের নাগরিক। গ্রেফতারকৃত আরসা’র শীর্ষ নেতারা বালুখালী শরণার্থী ক্যাম্প ও তার পার্শ্ববর্তী এলাকাসমূহে খুন, অপহরণ, ডাকাতি, মাদক, চাঁদাবাজি, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করে থাকে। তাদের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনার জন্য তারা পার্শ্ববর্তী দেশ হতে দুর্গম সীমান্তবর্তী অঞ্চল দিয়ে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য চোরাচালান করতো বলে জানা যায়।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, আরসা কমান্ডার, উখিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন