বৃষ্টির মধ্যেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

fec-image

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে রাজধানী ঢাকায় সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। তবে বৃষ্টির মধ্যে ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান নবম। এ সময়ে ঢাকার বাতাসের আইকিউ স্কোর ১৬৪ যাকে ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির বাতাসের স্কোর ২২৯ যাকে বিবেচনা করা হয় খুবই অস্বাস্থ্যকর বাতাস হিসেবে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চীনের বেইজিং ও ভারতের দিল্লি। শহর দুটির বাতাসের স্কোর যথাক্রমে ১৮৩ ও ১৭৮।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঢাকা, বৃষ্টি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন