মংকে ভোট দিন

স্টাফ রিপোর্টার :

সুরের প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না পেলেও অধ্যবসায়ের মাধ্যমে বান্দরবানের ছেলে মংউচিং বাংলাদেশের আইডল হতে যাচ্ছে। তবে কেবল আপনার এসএমএস ভোটই মংকে সে স্বপ্ন পুরণে সহায়তা করতে পারে। একটি এসএমএসের জন্য সকলের কাছে দ্বারে দ্বারে ঘুরে বেড়াছেন মং এর ফ্যান ও পরিবার। মং বাংলাদেশের আইডল হতে পারলে বান্দরবানবাসীসহ বৃহত্তর চট্টগ্রামের অহংকারে পরিণত হবে এমনটি বলেছেন মং এর বাবা মংচানু।

মংচানুর শিক্ষা ও অর্থনৈতিক অবস্থা নাজুক। কোন মতে স্কুল পেরিয়ে যৌবন কালে সরকারী এমএলএসের একটি চাকরী যোগাড় করেন। বান্দরবান সরকারী কলেজের চতুর্থ শ্রেণীর কর্মচারী হয়ে কতইবা আয় তার। স্ত্রী কন্যা ও পুত্রসহ ৪ সদস্যর সংসার। ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ ও পারিবারিব ভরণপোষণ চালাতে নুন আনতে পানতা ফুরায় অবস্থা। নিজের কোন সহায় সম্পত্তি নেই। থাকেন সাঙ্গু নদীর পারে সরকারী জায়গায় একটি মাচাং ঘরে। মং মনে হয় গোবরে পদ্ম ফুল হয়ে ফুটেছে। মং বাবামায়েরএকমাত্র ছেলে। তার বড় এক বোন ও ছোট এক বোন। বড় বোনের বিয়ে হয়ে গেছে। ছোট বোন এখনো প্রাইমারী স্কুলে। মা গৃহীনি।

মংএর বাবার সাথে আলাপকালে প্রতিবেদককে জানান, অনেক দু:খ কষ্টের সংসার। ছেলেমেয়েদের চাহিদানুযায়ী একটি ভাল কাপড়ও কিনে দিতে পারেননি। মং অষ্টম শ্রেণী থেকে গানের প্রতি ঝুঁকে পড়ে। তার বাবা বারবার বলত মেট্রিকটা পাশ করার পর তোর যা ইচ্ছা তাই করিস। কিন্তু অদম্য মংকে দমাতে পারেনি। লেখাপড়ার পাশাপাশি তার বাড়ীর কাছে মার্মা শিল্পী গোষ্টিতে চলত গানের প্রশিক্ষণ। প্রশিক্ষণ মানে হারমোনিয়াম নিয়ে সা রে গা মা শেখা নয়। প্রশিক্ষণ চলত ব্যান্ড, আধুনিক ও মার্মা ভাষার গান।

এক সময় আবেগী কণ্ঠে বলেন, আমি স্বপ্নেও ভাবি নাই আমার ছেলে টিভিতে গান গাইবে। বান্দরবান জেলাবাসী নিজেদের সন্তানের মত করে নিজেদের টাকা খরচ করে মংকে জিতিয়ে নিতে এসএমএসের মাধ্যমে ভোট দিয়েছেন।

রিয়েলিটি শো বাংলাদেশি আইডল হিসেবে পরিচিত করতে সর্বস্তরের জনগনের কাছে ভোট প্রার্থনা করেন তিনি। মং এ পর্যায় পর্যন্ত আসায় তিনি কৃতজ্ঞতা স্বীকার করেন।

মং এর গানের গুরু মার্মা শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা চথুইমং বলেন, মং নবম শ্রেণীতে পড়া অবস্থায় আমার কাছে গান শিখত। তারা শেখার অধীর আগ্রহ দেখে আমি হতবাক হতাম। তার সুরেলা গলা আর নম্রতাই আমাকে মুগ্ধ করত। সে প্রাতিষ্ঠানিকভাবে গান শিখেনি। গাইতে গাইতে মং গানের শিল্পী হয়েছে। মং তিন পার্বত্য জেলাসহ বৃহত্তর চট্টগ্রামে সকলের কাছে পরিচিত। তাকে দিয়ে অনেক স্টেজ প্রোগ্রাম করা হয়েছে। সে খুব আত্মবিশ্বাসী। আমার বিশ্বাস মং বাংলাদেশের আইডল হবে। মং এর ফ্যানরা ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন গ্রুপের মাধ্যমে এসএমএস’র ভোট প্রার্থনা করে যাচ্ছে। আশা করি মং বাংলাদেশের একমাত্র আইডল হবে। কাল শুক্রবার সাড়ে আটায় এস এ টিভিতে মং এর গান দেখানো হবে। সকলকে দেখার এবং এসএমএসের মাধ্যমে বেশী বেশী ভোট দানের আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন