মহালছড়িতে পিসিপি-যুব ফোরামের সমাবেশ

 

প্রেস বিজ্ঞপ্তি : 

`পাহাড়ি জনগণের উপর সরকারের অব্যাহত দমন-পীড়ন, অন্যায় ধরপাকড় ও হয়রানির’ প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর মহালছড়ি শাখার উদ্যোগে শুক্রবার মহালছড়িতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মহালছড়ি উপজেলার করল্যাছড়ি মাঠে দুপুর ১টায় অানুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি শাখার সভাপতি হৃদয় বিন্দু চাকমা। হিল উইমেন্স ফেডারেশনের মহালছড়ি শাখার সভাপতি প্রেরণা চাকমার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সর্বানন্দ চাকমা, পিসিপি মহালছড়ি থানা শাখার সভাপতি তপন চাকমা ও ক্যায়াংঘাট ইউনিয়নের মেম্বার প্রান্ত চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ‘সরকার পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের উপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে। প্রতিনিয়ত কোথাও না কোথাও ধরপাকড়, রাতে-বিরাতে ঘরবাড়ি তল্লাশি মতো ঘটনা ঘটছে। ইউপিডিএফসহ গণতান্ত্রিক সংগঠনসমূহের নেতা-কর্মী এবং সাধারণ জনগণকে বিনা কারণে গ্রেপ্তার ও মিথ্য্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। কিছুদিন আগে মাইসছড়ি বাজার থেকে ষড়যন্ত্রমূলকভাবে কিয়াংঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিশ্বজিৎ চাকমাকে আটক করা হয়েছে।’

বক্তারা বলেন, ‘অন্যায়-অবিচারের বিরুদ্ধে মিছিল-মিটিং ও সভা সমাবেশ করা একটি সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার হলেও খাগড়াছড়ি জেলায় গণতান্ত্রিক মিছিল-মিটিং, সভা-সমাবেশের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি রাখা হয়েছে। এটা সরকারের অগণতান্ত্রিক ও ফ্যাসিবাদী আচরণ ছাড়া আর কিছুই নয়।’
বক্তারা সরকারের দমন-পীড়ন, অন্যায় ধরপাকড়, ভূমি বেদখল ও নারী নির্যাতনের বিরুদ্ধে ছাত্র ও যুব সমাজকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

সমাবেশ থেকে অবিলম্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা ১১ নির্দেশনা বাতিল, অন্যায় ধরপাকড়, নিপীড়ন-নির্যাতন, তল্লাশি-হয়রানি বন্ধ করা, মানিকছড়ি ও রামগড়ে চলমান ভূমি বেদখল বন্ধ করা, সংগঠনের নেতা-কর্মী ও ক্যায়াংঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিশ্বজিৎ চাকমাকে নিঃশর্ত মুক্তি দিয়ে পূর্ণগণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে দেয়ার জোর দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন