মহালছড়ি সেনাজোনের উদ্যোগে বিপুল পরিমাণ গাঁজাক্ষেত ধ্বংস

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি জোনের আওতাধীন কলাবুনিয়া ছড়া এলাকায় সেনা টহল চলাকালীন আনুমানিক ৬ থেকে ৮ বিঘা পরিমাণ গাঁজাক্ষেতের সন্ধান পায় মহালছড়ি সেনাজোন। শনিবার (১৭ ডিসেম্বর) এই গাঁজাক্ষেত ধ্বংস করেন তারা।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, দুর্গম পাহাড়ে গাঁজার চাষ করে দেশের বিভিন্ন স্থানে তা সরবরাহ করে থাকে মাদক ব্যবসায়ীরা। খাগড়াছড়ি সেনা রিজিয়নের আওতাধীন মহালছড়ি জোন কর্তৃক অভিযান পরিচালনার মাধ্যমে উদ্ধারকৃত গাঁজা একত্র করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

জানা যায়, যেখানে তুলনামূলক জনবসতি কম এমন গহীন অরণ্য ও দুর্গম পাহাড়ি এলাকায় মাদক ব্যবসায়ীরা নিরাপদ এলাকা হিসেবে বেছে নেয়। আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, অস্ত্র ক্রয় ও তাদের বেতন ভাতাসহ অন্যান্য প্রশাসনিক কাজে মাদক ব্যবসা থেকে অর্জিত অর্থ ব্যয় করা হয়ে থাকে। কলাবুনিয়া ছড়া এলাকাটি প্রত্যন্ত ও দুর্গম হওয়ায় এই এলাকায় জনসাধারণের চলাচল নেই বললেই চলে। গাঁজাক্ষেতের সন্ধান পাওয়ার পরপরই মহালছড়ি জোনের সেনাবাহিনীর একটি টিম ওই এলাকায় আনুমানিক ২৫০ থেকে ৩০০ কেজি গাঁজাক্ষেত পুড়িয়ে ধ্বংস করেন। তবে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অপরাধের সাথে জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। ঘটনাস্থলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের একটি দল ও থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী দল ইউপিডিএফ (মূল) প্রত্যক্ষ সহযোগিতায় এই গাঁজাক্ষেতের চাষ করা হয়ে থাকে।

সেনাবাহিনী কর্তৃক এ ধরনের অভিযান অব্যাহত থাকায় জনমনে স্বস্তি ফিরেছে। মহালছড়ি জোন সর্বদা সাধারণ মানুষের পাশে থেকে জনসাধারণের জীবনযাত্রার মান এবং নিরাপত্তা নিশ্চিত করে আসছে। মহালছড়ি সেনাজোনের এরূপ কার্যক্রম সন্ত্রাসীদের বিভিন্ন প্রকার মাদকের চাষ বন্ধ এবং মাদক নিষ্ক্রিয় করতে সক্ষম হবে বলে এলাকাবাসী আশাবাদ ব্যক্ত করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন