মাহে রমজানের পবিত্রতা রক্ষায় ব্রতী হতে হবে সকলকে

মুহম্মদ আলতাফ হোসেন :

বিশ্বজগতের প্রতিপালক মহান আল্লাহর অশেষ প্রশংসা যে তিনি রমজান মাসকে আমাদের জন্য বরকতময় করেছেন। দরুদ ও সালাম বর্ষিত হোক আমাদের প্রিয় নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওািসাল্লামের প্রতি যিনি আল্লাহর রহমতস্বরূপ পৃথিবীতে প্রেরিত হয়েছেন। সেই সাথে শান্তি বর্ষিত হোক সম্মানিত সাহাবীদের প্রতি এবং বিশ্বের সকল মুসলমানদের প্রতি।
রমজান মাস, যে মাসে অবতীর্ণ হয়েছিল পবিত্র গ্রন্থ আল-কুরআন। যা বিশ্ববাসীর জন্য হেদায়াতের নিদর্শন এবং সত্য ও মিথ্যার মাঝে পার্থক্য সৃষ্টিকারী গ্রন্থ। এই পবিত্র মাসে আমরা সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করতে পারি এবং অতীতের গুনাহ সমূহের জন্য ক্ষমা প্রার্থনার সুবর্ণ সুযোগ রয়েছে এই রমজান মাসে।

রোজা বা সাওম পালনের সাথে সাথে এই মাসে আমাদের বেশি করে ইবাদত করতে হবে। যথাযথভাবে তারাবীর নামায আদায়ের পাশাপাশি, তাসবীহ-তাহলীল, কুরআন তিলাওয়াত, নফল নামায, তাহাজ্জুদ নামায ও দান-সদকা প্রদানের মাধ্যমে আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারি। এ ছাড়া এই মাসের শেষের দশদিনে রয়েছে আল্লাহর অশেষ রহমত এবং একটি পবিত্র রজনী লাইলাতুল কদর, যে রজনী হাজার মাসের চেয়ে উত্তম। সে সময়ে ইতেকাফ তথা মসজিদে অবস্থান করে আল্লাহর ইবাদত করার মাধ্যমে অশেষ নেকী অজর্ন করা সম্ভব।
এছাড়া নিজে রোজা রেখে অন্য মুসলমান ভাইদেরকে রোজা রাখায় উৎসাহিত করার পাশাপাশি রোজাদারদেরকে ইফতার করানোতে সওয়াব রয়েছে রোজাদার ব্যক্তির অনুরূপ।
রমজানের পবিত্রতা রক্ষা করা আমাদের ঈমানী দায়িত্ব। যেহেতু রমজান মাস সংযমের মাস, সেহেতু দিন-রাত প্রতিটি ক্ষেত্রে আমাদের সংযম প্রদর্শন করতে হবে এবং সেই সাথে অন্যায় ও গুনাহের কর্মসমূহ থেকে বেঁচে থাকতে হবে।

বর্তমানে উচ্চ দ্রব্যমূল্যের চাপে সাধারণ মানুষ দিশেহারা। কিছু অসাধু ব্যবসায়ী রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্য বাড়িয়ে অধিক মুনাফা আদায় করছে। যা ইসলাম ও নীতিবিরোধী কর্মকাণ্ড। অতিরিক্ত চাহিদার কারণে নিত্য প্রয়োজনীয় দ্রবের মূল্য বাড়িয়ে দেয়া এবং মজুদ করা ইসলামে পরিপূর্ণভাবে নিষিদ্ধ। ব্যবসায়ী ভাইদের প্রতি  বিশেষ অনুরোধ,  অধিক মুনাফার কথা না ভেবে আল্লাহর সন্তুষ্টি ও রোজাদারদের দোয়া লাভের উদ্দেশ্যে কমমূল্যে ভোক্তাদের নিকট পণ্য বিক্রয় করুন। আল্লাহর রহমত কামনা করুন। রোজাদারকে নিশ্চিন্তে সিয়াম সাধনায় সহযোগিতা করুন। অবশ্যই সৎকাজের উত্তম বিনিময়  ইহলৌকিক ও পারলৌকিক জীবনে পাবেন। মহান আল্লাহ তার কালামে পাকে বলেন, উত্তম কর্মের উত্তম পুরস্কার ব্যতীত কী হতে পারে? (সূরা আর-রাহমান : ৬০)।

তাই এই রমজান মাসকে সম্পূর্ণ পবিত্রতার সাথে পালন করে আমরা আল্লাহর রহমত বরকত মাগফেরাত অর্জনে ব্রতী হই। মহান আল্লাহ আমাদেরকে সিয়াম সাধনার মাধ্যমে অতীতের অপরাধসমূহকে মার্জনা করে তাঁর সন্তুষ্টি অর্জন করার তাওফিক দান করুন। আমীন!

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন