মেট্রোরেলে থাকছে যেসব বিধিনিষেধ

fec-image

রাজধানীতে যানজট নিরসনে গণপরিবহনে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে মেট্রোরেল। দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার (২৮ ডিসেম্বর) উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে মেট্রোরেলের উদ্বোধন করবেন।

পরদিন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে সাধারণ যাত্রীরা এ পরিবহনে যাতায়াত করতে পারবেন।

তবে মেট্রোরেলে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল)।

কর্তৃপক্ষ জানিয়েছে, মেট্রোরেলে চড়ার সময় কুকুর, বিড়ালের মতো পোষা প্রাণী সঙ্গে রাখা যাবে না। এছাড়াও সঙ্গে কোন প্রকার বিপদজনক বস্তু রাখা যাবে না। যেমন–আগ্নেয়াস্ত্র, ছুরি, চাকু এরকম জিনিস বহন করা নিষেধ। স্টেশনে বা ট্রেনে ফেলা যাবে না থুতু ও পানের পিক। করা যাবে না ধূমপান। পাশাপাশি প্ল্যাটফর্মে বসে কোনও খাবার গ্রহণ করা যাবে না।

কর্তৃপক্ষের নির্দেশনায় আরও বলা আছে, স্টেশনে বা ট্রেনে কোথাও ময়লা ফেলা যাবে না। আর উচ্চ শব্দে গান বাজানো বা রিংটোন নিষেধ করা হয়েছে।

এছাড়া কর্তৃপক্ষ যাত্রীদের প্রতি অনুরোধ করেছে তারা যেন নিরাপত্তা কর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করেন এবং সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা করেন। তাছাড়াও মনোযোগ দিয়ে ঘোষণা শোনার জন্য প্রস্তুত থাকেন এবং সর্বক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখার কথাও জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন