রাঙামাটিতে অনিয়মের অভিযোগে শিক্ষক নিয়োগ স্থগিত

High_Court_sm_759958875

চৌধুরী হারুনুর রশীদ:
শুরুতেই ধরা খেল রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। গত ২৫ মার্চ পুনর্গঠন হওয়ার পর মাত্র দুই মাসের মধ্যে জেলায় ৯০ সরকারি সহকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগে ওই নিয়োগ স্থগিত রাাখার আদেশ দেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের আইনজীবী এসএন গোসামি করা এক রিট পিটিশনের (নং-৫৭৫০/২০১৫) পরিপ্রেক্ষিতে রোববার এ স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

আদেশে উল্লেখ করা হয়, ‘রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত বিভাগের কর্মচারী নিয়োগ প্রবিধানমালা-২০০০’ বিধি অনুযায়ী ওই নিয়োগে গঠিত ৯ সদস্যের বাছাই কমিটি অবৈধ উল্লেখ করে এবং তার চ্যালেঞ্জ করে আবেদনকারী একটি রিট পিটিশন দায়ের করেন। রিটের পরিপ্রেক্ষিতে এর সঠিক জবাব দিতে পরবর্তী দুই মাসের জন্য ওই নিয়োগ স্থগিত রাখতে আদেশ দেন হাইকোর্ট।

উল্লেখ্য, গত ২০১৪ সালের ২৫ নভেম্বর দৈনিক জনকণ্ঠ পত্রিকায় ওই সহকারী প্রাথমিক নিয়োগ বিজ্ঞপ্তি দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান। নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২২মে। ওই নিয়োগ নিয়ে গঠিত বাছাই কমিটি অবৈধসহ ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। ওইসব অভিযোগ নিয়ে দৈনিক যুগান্তর, সংবাদ প্রতিদিন, দৈনিক চট্টগ্রাম মঞ্চ, পার্বত্যনিউজ ডটকমসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর অনিয়মের অভিযোগে রিট হলে দুই মাসের মধ্যে জবাব দিতে নিয়োগের স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

জেলার শূন্যপদ পূরণ ও বিদ্যালয়বিহীন গ্রামে ১৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় নির্মিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সৃজিত পদে নিয়োগের জন্য ওইসব শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি আহবান করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ। নিয়োগে বঞ্চিত যোগ্য প্রার্থীদের তোলা নানা অভিযোগ ও আপত্তির মুখে শেষ পর্যন্ত বরাবরই পূর্বে বাছাই করা নিজেদের পছন্দের প্রার্থীদের নিয়োগ দিতে তড়িঘড়ি প্রক্রিয়া সম্পন্ন করা হয় বলে অভিযোগ ওঠে। ইতিমধ্যে নিয়োগপত্র দেয়া হয়েছে বলেও জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন