রাঙামাটিতে ‘জলকেলি’ উৎসব ১৬ এপ্রিল

fec-image

নানা সংস্কৃতির বৈচিত্রময় পার্বত্য জেলা রাঙামাটি শহরের চিং হ্লা মং মারী স্টেডিয়ামে চলতি মাসের ১৬ এপ্রিল মহা ধুমধাম এবং আড়ম্বর আয়োজনের মধ্যে অনুষ্ঠিত হবে মারমা জাতিসত্তার প্রাণের উৎসব ‘সাংগ্রাই জলকেলি’।

সোমবার জেলা পরিষদের চেয়ারম্যান ও মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সভাপতি অংসুই প্রু চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, অনুষ্ঠানের দিনে প্রধান অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি এবং উদ্বোধক থাকবেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি দীপংকর তালুকদার এমপি।

অনুষ্ঠানে বিভিন্ন জেলার কয়েক সংসদ সদস্যসহ স্থানীয় সরকারি প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তা ও সামরিক বাহিনীর জেলা পর্যায়ের কমান্ডার উপস্থিত থাকবেন বলে সংগঠনটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

প্রসঙ্গত: ‘জলকেলি’ উৎসবটি মারমা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব। পাহাড়ে অন্যান্য সম্প্রদায়ের মতো মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা পুরনো বছরের সব দুঃখ-কষ্ট ভুলে নববর্ষের দ্বিতীয় দিন একে অপরকে পানি ছিটিয়ে জল উৎসবে মেতে উঠে। ঐতিহ্যবাহী এ সামাজিক উৎসব পাহাড়ে ‘জলকেলি বা জল উৎসব’ নামে বেশ পরিচিত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন