রাঙামাটিতে বনভন্তের জন্মস্মৃতি মন্দির উদ্বোধন

Rangamati pic bante01 (2)
স্টাফ রিপোর্টার :

বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপরিনির্বাণপ্রাপ্ত মহাসাধক সাধনানন্দ মহাস্থবির বনভান্তের নামে জন্মস্মৃতি মন্দির উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে রাঙামাটির মগবান ইউনিয়নের মরাঘোনা গ্রামে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে বনভন্তের জন্মস্মৃতি মন্দিরের উদ্বোধন করেন বনভন্তের প্রধান শ্যির্ষ ও রাঙামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথেরো।

পরে পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধমুর্ত্তি দান, উৎসর্গ প্রার্থনাসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় হাজার হাজার বৌদ্ধ নর-নারী সাধু সাধু বলে ধ্বনী উচ্চারণ করেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, রাঙামাটির সার্কেল চীপ চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা।

ধর্মীয় দেশনা প্রদানকালে বনভন্তের প্রধান শ্যির্ষ ও রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাথেরো বলেন, যে যত বেশী ভালো কাজ করবে সে তত বেশী বুদ্ধের সান্নিধ্য লাভ করবে। গৌতম বুদ্ধে অহিংসার বানী আমাদের মনের মধ্যে ধারণ করে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যেতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপরিনির্বাণপ্রাপ্ত মহাসাধক বনভন্তের জন্মস্থানে তার নামে জন্মস্মৃতি মন্দির তৈরি করতে পেরে নিজেদের কিছু হালকা মনে হচ্ছে। তাঁর এই স্মৃতিকে ধরে রাখতে আমাদের সকলকে কাজ করতে হবে। বিশেষ করে এই এলাকার মানুষ গুলোকে বনভন্তের স্মৃতি রক্ষায় এগিয়ে আসারও আহবান জানান।

কাপ্তাই হ্রদের মাঝখানে রাঙামাটি সদরসহ বিভিন্ন উপজেলা থেকে হাজার হাজার বৌদ্ধ নর-নারী নৌকা লঞ্চ নিয়ে অনুষ্ঠানে যোগ দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন