রামগড়ে বিজিবি-বিএসএফ বৈঠক: পারস্পরিক সহযোগিতায় সীমান্তের অপরাধ দমনে ঐক্যমত

Ramgarh 25

রামগড় প্রতিনিধি:
বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী(বিএসএফ) পারস্পরিক সহযোগিতার মাধ্যমে চোরাচালান, অবৈধ অনুপ্রবেশসহ দু’দেশের সীমান্তের অপরাধ দমন এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার ব্যাপারে উভয়পক্ষ সন্মত হয়েছে। আজ শনিবার রামগড় পৌরভবনে অনুষ্ঠিত বিজিবি ও বিএসএফের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এছাড়া উভয় দেশের সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা সুসংহত রাখতে নিজ নিজ পদক্ষেপ গ্রহণের বিষয়েও দু’পক্ষের মধ্যে মতৈক্য হয়েছে। বৈঠকে আট সদস্যের বিজিবি’র পক্ষে নেতৃত্ব দেন দক্ষিণ পূর্বাঞ্চলীয় রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: হাবিবুল করিম, এনডিসি, পিএসসি এবং বিএসএফের প্রতিনিধিত্ব করেন ত্রিপুরা ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল ভোলানাথ শর্মা।

বেলা ১২টা হতে দুইটা পর্যন্ত অনুষ্ঠিত এ বৈঠকে বিজিবি’র খাগড়াছড়ির সেক্টর কমান্ডার কর্নেল মো: সাজ্জাদ হোসেন পিএসসি, গুইমারা সেক্টরের ভারপ্রাপ্ত কমান্ডার লে.কর্নেল মো: আতিকুল হক চৌধুরি পিএসসি, ১৬ বিজিবি’র অধিনায়ক লে.কর্নেল জাহিদুর রশীদ, ২০ বিজিবির অধিনায়ক লে.কর্নেল আতিকুর রহমান, ৫১বিজিবির অধিনায়ক লে.কর্নেল কামাল আহমেদ, ৫৪ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মো: মাহমুদ উন নবী ও দক্ষিণ পূর্ব রিজিয়নের নোডাল অফিসার লে.কর্নেল আবু রেজা মো: নাসির উদ্দিন আকরাম।

বিএসএফের অন্যান্য কর্মকর্তার মধ্যে উদয়পুর সেক্টরের ডিআইজি ইয়াডভেন্দ্র সিং, নোডাল অফিসার দেবেন্দ্র সিং বাটি, ৪৭ বিএসএফের অধিনায়ক জেএস সান্দু , ৬০ বিএসএফের অধিনায়ক অনিল শর্মা, স্টাফ অফিসার সঞ্জয় সিং ও প্ররমজীৎ তাকিয়াল প্রমুখ।

বৈঠক শেষে বিকালে বিজিবির দক্ষিণ পূর্বাঞ্চল রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: হাবিবুল করিম সাংবাদিকদের জানান, অত্যন্ত সোহার্দপূর্ণ পরিবেশে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সীমান্তের চোরাচালান, অবৈধ পারাপারসহ সকল প্রকার সীমান্ত অপরাধ দমনে দুপক্ষ একযোগে কাজ করার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে সকাল সাড়ে ১১টায় সীমান্তবর্তী ফেনী নদী পার হয়ে ভারতের সাব্রুম থেকে রামগড় থানা ঘাটে বিএসএফের প্রতিনিধিদলকে বিজিবির রিজিয়ন কমান্ডার বাংলাদেশে স্বাগত জানান। বৈঠক শেষে বিএসএফ প্রতিনিধিদল রামগড়ে অবস্থিত বিজিবির প্রতিষ্ঠা স্মৃতিসৌধ ও লাচারিপাড়া বিওপি পরিদর্শন করেন।

এসময় বিএসএফের ইন্সপেক্টর জেনারেল ভোলানাথ শর্মা, উদয়পুরের ডিআইজি ইয়াদভেন্দ্র সিং এবং বিজিবির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুল করিম ও খাগড়াছড়ি সেক্টর কমান্ডার কর্নেল সাজ্জাদ হোসেনের সহধর্মীনী উপস্থিত ছিলেন। শনিবার বিকাল ৪টায় বিএসএফের প্রতিনিধিদল রামগড় সাব্রুম সীমান্ত দিয়ে ভারতে ফিরে যান।

বিজিবি বিএসএফের এ বৈঠককে ঘিরে শুক্র ও শনিবার দুদিন রামগড় পৌর শহরে দূরপাল্লার যাত্রীবাহি বাসসহ সকল প্রকার যানবাহন ও সাধারণ পথচারীদের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করে বিজিবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন