রোহিঙ্গাদের ফেরাতে বিশ্ব জনমত গঠনে আইওএম’র সহায়তা কামনা

fec-image

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বিশ্ব জনমত গঠনে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতা চাইলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মঙ্গলবার (২৬ জুলাই) সচিবালয়ে আইওএম’র উপ-মহাপরিচালক উগুচি ড্যানিয়েলস’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করতে এলে প্রতিমন্ত্রী এ সহায়তা চান। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রতিমন্ত্রী আলোচনায় মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের ওপর গুরুত্ব দেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের যত তাড়াতাড়ি তাদের দেশে ফেরানো যায় সবার জন্যই মঙ্গল।

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে প্রায় সমসংখ্যক নারী ও পুরুষের অংশগ্রহণের জন্য এ মন্ত্রণালয় জাতিসংঘ জনসেবা পদক পেয়েছে।

আইওএম’র উপ-মহাপরিচালক বলেন, বাংলাদেশ মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়ে মানবিক বিপর্যয় থেকে রক্ষা করেছে।

এসময় তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সোলার বৈদ্যুতিক ব্যবস্থা, আবর্জনা ব্যবস্থাপনা, এলপিজি গ্যাস বিতরণ, পানি ব্যবস্থাপনা, ট্রিটমেন্ট করা বাঁশের ব্যবহার ইত্যাদি বিষয়ে আলোচনা করেন এবং এক্ষেত্রে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন।

আইওএম’র উপ-মহাপরিচালক ড্রোন দিয়ে বাংলাদেশের বিভিন্ন এলাকার বন্যা আশ্রয়কেন্দ্রের লোকেশন চিহ্নিতকরণ এবং এ সংক্রান্ত অন্যান্য কাজে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেন।

এসময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন। জেএন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন