রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে, শহরে অনুপ্রবেশ করতে গিয়ে ৫০ রোহিঙ্গাকে আটক করেছে র‌্যাব

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমারে চলমান সিহংসতায় গত ১০ দিনে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে। তারা জীবনের ঝুঁকি নিয়ে নাফ নদীসহ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধ অনুপ্রবেশ করছে। কক্সবাজার সীমান্তে থাকা জাতিসংঘের কর্মীদের হিসাব ও অন্যান্য সূত্রে এ তথ্য জানা যায়।

আর এসব রোহিঙ্গার বেশিরভাগই উখিয়া ও টেকনাফের দুই শরনার্থী ক্যাম্পসহ টেকনাফের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। এইবার তারা চেষ্টা করছে শহরে অনুপ্রবেশ করতে।

অবৈধভাবে শহরে অনুপ্রবেশ করতে গিয়ে ৫০জন রোহিঙ্গা আটক হয় র‌্যাবের হাতে। বুধবার সকালে শহরের লিংক রোড এলাকার চেকপোস্টে যানবাহন তল্লাসী চালিয়ে এসব রোহিঙ্গা আটক করা হয়। তাদেরকে বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান, কক্সবাজার র‌্যাব’এর মেজর রুহুল আমিন।

এসব রোহিঙ্গাকে অবৈধভাবে অনুপ্রবেশ করতে সহযোগিতা করছে কিছু স্থানীয় দালাল চক্র। এ পর্যন্ত ৪৫ জন দালালকে জেল জরিমানা দিয়েছে প্রশাসন।

এদিকে গত বুধবার থেকে আজ পর্যন্ত ৫৫জন রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে নাফ নদীসহ সীমান্তের বিভিন্ন পয়েন্ট থেকে। তাদের বেশিরভাগই মারা গেছে অবৈধভাবে অনুপ্রবেশ করতে গিয়ে নৌকা ডুবিতে। এছাড়া ভেসে আসা অনেক লাশই ছিল গুলিবিদ্ধ।

এদিকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি ও কোস্টগার্ড। এই পর্যন্ত ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা স্বদেশে ফেরত পাঠিয়েছে বিজিবি ও কোস্ট গার্ড।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন