পালিয়ে আসা মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

fec-image

মিয়ানমারে ফিরছে দেশটির অভ্যন্তরীণ সংঘাতের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনা,বর্ডার গার্ড (বিজিপি) সদস্যসহ ২৮৮ নাগরিক।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভোর ৬টার দিকে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট থেকে তাদের ফেরত পাঠানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী বিজিপি সদস্য, চারজন সেনা সদস্য, ইমিগ্রেশন সদস্যসহ মোট ২৮৮ জনকে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর কাছে হস্তান্তর করেছে বিজিবি।

শরীফুল ইসলাম বলেন, আজ ভোরে বিজিপি সদস্যদের হস্তান্তর উপলক্ষ্যে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট কাছে বিজিবির প্রতিনিধি দলের সঙ্গে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের প্রতিনিধি দলের বৈঠক হয়। পরে কোস্টগার্ডদের একটি জাহাজ মিয়ানমারের জাহাজ চিন ডুইনের উদ্দেশ্যে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট ত্যাগ করে।

এর আগে ভোর সাড়ে সাড়ে ৪ টার দিকে বান্দরবানের নাইক্ষংছড়ি থেকে বিজিবির কড়া পাহারায় ২৮৮ জনকে নিয়ে আসে জেটিঘাটে। এসব নাগরিকের প্রত্যাবাসন ঘিরে সকাল থেকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ জেটিঘাট এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশ। জেটি ঘাটের পাশে বসানো তাঁবুতে চলে হস্তান্তর প্রক্রিয়া।

এসময় বাংলাদেশ নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়ে, মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির কর্নেল মিউ থুরা নউং উপস্থিত ছিলেন। এই জাহাজে করেই গতকাল মিয়ানমার থেকে ফিরেছে ১৭৩ বাংলাদেশি নাগরিক।

মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের জেরে গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসেন দেশটির সেনা, বর্ডার গার্ড পুলিশসহ ৬১৮ জন নাগরিক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিজিবি, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন