লংগদুতে বিজিবি জোন কর্তৃক বিধবা ও অসহায় মহিলাকে বসত ঘর উপহার

fec-image

বাংলা নববর্ষের আনন্দ ভাগাভাগির অংশ হিসেবে ৩৭-বিজিবি রাজনগর জোনের জোন কমান্ডার লেফট্যানেন্ট কর্নেল শাহ মো. শাকিল আলম, এসপিপি কর্তৃক অসহায় বিধবা বৃদ্ধাকে বসতঘর হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার বগাচত্তর ইউনিয়নের বাসিন্দা বিধবা মোছা. সমত্ব বানু সন্তানকে নিয়ে স্বামীর রেখে যাওয়া এক একর জমিতে বাড়ী বানিয়ে বসবাস করছিলেন। কিন্তু কয়েক বছর আগে অগ্নিকাণ্ডে তার বসতবাড়িসহ জমির কাগজপত্র পুড়ে যায়। নতুন করে ঘর তোলার সামর্থ্য না থাকায় তারা বসত বাড়ীর স্থান ছেড়ে প্রতিবেশীর বাড়ীতে বসবাস করে মা-ছেলে অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে মানবেতর জীবন যাপন করছিল।

এমন দুর্দিনে স্থানীয় ইকবাল হোসেন (রাজু মাস্টার) এর নিকট হতে বিভিন্ন সময় তারা আর্থিক সহায়তা গ্রহণ করে। দীর্ঘদিন যাবত টাকা-পয়সা নেওয়ার ফলে একপর্যায়ে মো. ইকবাল হোসেন (রাজু মাস্টার) পাওনা টাকার বিপরীতে মোছা. সমত্ব বানুর ভোগদখলকৃত পরিত্যাক্ত বসতবাড়ীর এক একর জমি ছেড়ে দিতে বলে। মোছা. সমত্ব বানু কর্তৃক উক্ত জমির দাবি না ছাড়ায় মো. ইকবাল হোসেন (রাজু মাস্টার) ক্ষিপ্ত হয়ে মোছা. সমত্ব বানুর বিরুদ্ধে মামলাও করে।

এমতাবস্থায়, মোছা. সমত্ব বানুর ছেলে তার মাকে না জানিয়ে জমিটির দখল সত্ত্ব মো. ইকবাল হোসেন (রাজু মাস্টার) এর নিকট বিক্রি করে দেয়। উক্ত বসতবাড়িটি রাজনগর জোনের পরিত্যক্ত ১০ নং পোস্টের সন্নিকটে হওয়ায় বিষয়টি রাজনগর বিজিবি জোনের নজরে আসে।

এ ব্যাপারে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে মো. ইকবাল হোসেন (রাজু মাস্টাররে) সাথে বিষয়টি নিয়ে রাজনগর বিজিবি জোনের পক্ষ হতে মীমাংসার জন্য আলোচনা করা হয়। ফলে মো. ইকবাল হোসেন (রাজু মাস্টার) উক্ত জমির এক তৃতীয়াংশ মোছা. সমত্ব বানুকে বসবাসের জন্য দিতে সম্মত হয়।

পরবর্তীতে জোন অধিনায়কের নিকট থাকার জন্য একটি ঘরের আবদার করেন সমত্ববানু। রাজনগর জোন কর্তৃক ইতঃপূর্বে তাকে বিভিন্ন সময় আর্থিক সহায়তা প্রদান করেছে। তার আবদারের পরিপেক্ষিতে পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতায় রাজনগর জোন উক্ত বিধবা মহিলার শেষ বয়সে মাথা গোঁজার ঠাঁই হিসেবে রাজনগর বিজিবি জোনের অর্থায়নে নতুন ০১টি রান্নাঘর ও ০১টি টয়লেটসহ থাকার সুন্দর পরিপাটি একটি বসত ঘর নির্মাণ করে দেয় জোন অধিনায়ক ।

বসতঘরের যাবতীয় নির্মাণ কাজ সমাপনান্তে ১৪ এপ্রিল ২০২৪ (০১লা বৈশাখ ১৪৩১) তারিখে মোছাঃ সমত্ব বানুকে নতুন ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হয়। ১৫ এপ্রিল সোমবার নতুন গৃহে প্রবেশ উপলক্ষ্যে একটি ছোট অনুষ্ঠান ও চা-চক্রের মাধ্যমে বিধবা মোছাঃ সমত্ব বানুকে তার নতুন ঘরের প্রতিকী চাবি তার হাতে তুলেদেন জোন অধিনায়ক ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৭ বিজিবির জোন অধিনায়ক লে. কর্নেল শাহ্ মোহাম্মদ শাকিল আলম, অত্র জোনের সহকারী পরিচালক নাজমুল হোসেন, বগাচত্তর ইউপি চেয়ারম্যান মো. আবুল বাসার এবং গুলশাখালী ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, ইউপি মেম্বারগণ, স্থানীয় হেডম্যান, কারবারী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ঘরটি অনুদান হিসেবে বুঝিয়ে দেওয়া হয়।

মাথা গোঁজার ঠাঁই হিসেবে বসতঘর পেয়ে মোছা. সমত্ব বানু অত্যন্ত আনন্দিত, উচ্ছাসিত এবং রাজনগর জোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। রাজনগর জোন (৩৭ বিজিবি)`র এমন জনহিতকর ও মানবিক কার্যক্রমের জন্য স্থানীয় প্রশাসন এবং এলাকাবাসী বিজিবি’র প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলা নববর্ষ, বিজিবি, সহায়তা বিতরণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন