লক্ষ্মীছড়িতে সৃজনশীল মেধা অন্বেষণ বাছাই পর্ব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীছড়ি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা মেধাবীদের পুরস্কার প্রদান উপলক্ষে সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৪ বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে লক্ষ্মীছড়ি উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে বিশেষ পরীক্ষা নেয়া হয়। ৪টি বিষয়ের উপর ছেলে-মেয়েরা পরীক্ষায় অংশ নেন।

বিষয়গুলো হলো ভাষা ও সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান, গণিত ও কম্পিউটার, বাংলাদেশ স্টাডিজ। পরীক্ষা শেষে এ উপজেলা থেকে কোটা ভিত্তিক ১২জন ছেলে-মেয়েকে মেধা তালিকায় বাছাই করার বিধান রয়েছে। তারা হলেন, বিজ্ঞান বিভাগে জান্নাতুল ফেরদাইস (৭ম শ্রেণী), ভাষা ও সাহিত্য বিভাগে মো: রাহাত শাহরিয়ার (৭ম শ্রেণী), বাংলাদেশ স্টাডিজ বিভাগে টুটুন চাকমা (৮ম শ্রেণী), গণিত ও কম্পিউটার বিভাগে মো: আশরাফুল আলম (৮ম শ্রেণী), আছিয়া আক্তার (১০ম শ্রেণী), গণিত ও কম্পিউটার  বিভাগে রুপান্তর চাকমা (৯ম শ্রেণী), ভাষা ও সাহিত্য বিভাগে আছিয়া আক্তার (১০ম শ্রেণী) মেধা তালিকায় নির্বাচিত হয়েছেন।

জেলা পর্যায় মেধা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে বিভাগীয় পর্যায় এবং সেখান থেকে জাতীয় পর্যায় প্রতিযোগীতা করার সুযোগ পাবে বলে জানা গেছে। জাতীয় পর্যায় মেধা যাচাই পরীক্ষায় বিজয়ীকে এক লক্ষ নগদ টাকা এবং এক বছরের লেখা-পাড়ার খরচ বহন করবে সরকার। উপজেলা পর্যায় এক হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে বলে জানা গেছে।

পরীক্ষায় স্বচ্ছতার লক্ষ্যে উপজেলার বাহিরের স্কুলের শিক্ষকদের দিয়ে পরীক্ষা কার্যক্রম চালানো হয়। লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, উপজেলা নির্বাহী কর্মকতা মোহাম্মদ শওকত ওসমান, ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মার্মা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: সারওয়ার ইউসুপ জামাল ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক, উপজেলা যুব উন্নয়ন অফিসার ই.আ.ম মামুন মজুমদার এ সময় উপস্থিত ছিলেন।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন