লামার বনের কাঠ যাচ্ছে ইট ভাটায়

lakri pic

নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য বান্দরবান জেলার লামা উপজেলায় বনাঞ্চল থেকে গাছ কেটে ইট ভাটার জ্বালানী হিসাবে সরবরাহ শুরু করেছে স্থানীয় অসাধু কিছু লাকড়ী ব্যবসায়ী। ফলে একদিকে যেমন পরিবেশ তার ভারসম্য হারাচ্ছে, অন্যদিকে প্রকৃতি হারাচ্ছে তার সৌন্দর্য্য।

স্থানীয় সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে ভাটায় ইট পোড়ানো শুরু হওয়ার সাথে সাথে জ্বালানী হিসাবে কাঠ ব্যবহারের জন্য লামা উপজেলার রুপসী পাড়া ইউনিয়ননের টিয়ারঝিরি, আলিয়াং ঝিরি, চিংকুম ঝিরি, লেবুঝিরি নুরআলী মুন্সিপাড়া হতে প্রতিদিন সাবেক বিলছড়ি লাইনঝিরি সড়ক দিয়ে ৩০ থেকে ৪০ টি মিনি ট্রাকে করেলামা পৌরসভার অর্ন্তগত ছাগল খাইয়া ব্রিকফিল্ড ও মাতামুহুরী নদীপথে মানিকপুরসহ লামার ফাইতং এর ১৫ টি ইট ভাটায় পৌঁছে দেওয়া হচ্ছে কাঠ। ইট ভাটার চুল্লি গুলোতে সাধারনত গামারি, গর্জন, আকাশমনি, একাশিয়া, রেইনট্রিসহ বিভিন্ন গাছের কাঠ পোড়ানো হচ্ছে। এসব কাঠের অধিকাংশ ১০০ থেকে ১২০ টাকা মণ দরে কিনছেন ইট ভাটার মালিকরা।

জানাগেছে, লামা উপজেলার কাঠ এখন লামা উপজেলায় সীমাবদ্ধ নেই কক্রবাজারের চকরিয়া এবং চট্রগ্রামের লোহাগাড়ার বিভিন্ন ইট ভাটায় পাঠানো হচ্ছে। এর বেশির ভাগ সংরক্ষিত বনাঞ্চল অশ্রেণি ভুক্ত বনায়ন সামাজিক বনায়ন এর গাছ, এর ফলে লামার বিভিন্ন বনাঞ্চল থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে কাঠ।
এ ব্যাপারে লামা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু তাহের মিয়া বলেন, কাঠ (লাকড়ী),পাচার বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে আগামী কয়েক বছরে লামার হাজার হাজার একর বনাঞ্চল বৃক্ষ শূন্য হয়ে পড়বে।

নাম প্রকাশ না করা শর্তে এক চুল্লি মিস্ত্রি জানান, একটি ভাটায় ইট পোড়ানোর জন্য ১২টি লাইন রয়েছে। প্রতি লাইনে ৫ হাজার করে মোট ৬০ হাজার ইট পোড়াতে দৈনিক ৬০০ হতে ৮০০ মন লাকড়ীর প্রয়োজন হয় এই হিসাবে প্রতি মৌসুমে ১৮২ দিনে প্রতিটি ইট ভাটায় কমপক্ষে ১ লক্ষ ২৭ হাজার ৪ শত মন লাকড়ীর প্রয়োজন হয়।

এ ব্যাপারে লামা বন বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী বলেন কাঠ পাচরের তথ্য পেলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

তবে স্থানীয়রা মনে করছেন, ইট ভাটায় কাঠের ব্যবহার দ্রুত রোধ করা না হলে সবুজে ঘেরা বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলার প্রাকিৃতিক সৈান্দর্য হারিয়ে যাবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন