লামায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

Lama photo, 24.5.16 (1)

লামা প্রতিনিধি:

লামায় সঞ্জীবনী মানব উন্নয়ন সংগঠনের উদ্দ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা মূলক অবহিত করন সভা অনুষ্ঠিত হয়েছে। সঞ্জীবনী মানব উন্নয়ন সংগঠনের আয়োজনে লামা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকতার কার্যালয়ের সার্বিক সহযোগিতায় মঙ্গলবার বেলা ১২ ঘটিকায় লামা উপজেলা পরিষদ সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়েছে।

লামা উপজেলা নিবার্হী অফিসার খালেদ মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এ ছাড়া বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সঞ্জীবনী মানব উন্নয়ন সংগঠনের সভাপতি আফসানা ইয়াকুত, লামা প্রেস ক্লাবের সভাপতি বাবু প্রিয়দর্শী বড়ুয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শারাবান তাহুরা, লামা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শাহী নেওয়াজ, লামা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী প্রমূখ।।

উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও মসজিদের ইমাম সাহেব সহ উপজেলায় কর্মরত কাজী, সাংবাদিক ও লামা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকার সচেতন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন লামা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সূস্মিতা খীসা। এ সময় স্বাগত ও ধন্যবাদ বক্তব্য রাখেন, সজ্ঞীবনী মানব উন্নয়ন সংগঠনের কো অর্ডিনেটর মো. হাফিজুর রহমান।

আলোচনা সভায় বক্তারা বাল্য বিবাহের শারীরিক, মানসিক, সামাজিক কু-ফল সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। উক্ত বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা মূলক অবহিত করন সভায় লামা আদর্শ বালিকা বিদ্যালয় হতে আগত ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন ৮ম শ্রেণির শিক্ষার্থী রাখী দাশ।

প্রধান অথিতির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যানর থোয়াইনু অং চৌধুরী বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে সমাজের সকলের সামাজিক দায়বদ্বতা রয়েছে, জন্ম নিবন্ধন সনদ জালিয়াতি করে কেউ যাতে বাল্য বিবাহের মত সামাজিক অপরাধ সংঘঠিত করকে না পারে সে বিষয়ে ইউপি চেয়ারম্যানদের সচেতন থাকতে আহ্বান জানান। এ ছাড়া তিনি আরো বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে অবহিত করন সভা শহরের পাশা পাশি যদি প্রতিটি ইউনিয়নে করা হয় তাহলে বাল্য বিবাহ অনেকটা রোধ করা সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, বাল্য বিবাহ একটি দেশের জন্য অভিশাপ। বাল্য বিবাহের কারণে পরিবারে অশান্তি সৃষ্টিসহ পরিবার ভেঙ্গে যাচ্ছে। লামা উপজেলায় যাতে কোন বাল্য বিবাহ সংগঠিত না হয় সে বিষয়ে কঠোর হুশিয়ারী প্রদান করে বলেন বাল্যবিবাহের সাথে সংশিষ্ট সকলকে আইনের আওতায় আনা হবে। বাল্য বিবাহ রোধে তাৎখনিক আইনি ব্যবস্থা নিতে অনুষ্ঠানে আগত ছাত্রী সহ সকলকে উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ নিজের মুঠোফোনের ০১৮১৮-৩৩১৬৭৮ নাম্বার টি দিয়ে দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন