লোক দেখানো গ্রেপ্তার করলেই চলবে না, বিচার করতে হবে: মোশাররফ

dr. mosharraf

নিজস্ব প্রতিবেদক

সাভার ট্যাজেডি ঘটনায় দোষীদের লোক দেখানো গ্রেপ্তার করলেই চলবে না, তাদেরকে উপযুক্ত বিচার করতে হবে বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ। তিনি বলেন, এ ঘটনার সঙ্গে জড়িত সবাইকে আইনের আওতায় এনে বিচার করতে হবে। শুধু রানা প্লাজা মালিক যুব লীগ নেতা সোহেল রানাকে গ্রেপ্তারে সীমাবদ্ধ থাকলে চলবে না। স্থানীয় সাংসদ মুরাদ জংও এ থেকে বাদ যেতে পারেন না।

আজ সোমবার দুপুরে ৪ মে ১৮ দলীয় জোটের সমাবেশের প্রস্তুতি বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সমাবেশ সম্পর্কে মোশাররফ হোসেন বলেন, আমরা সমাবেশের জন্য শাপলা চত্বর চেয়ে আবেদন করেছি। ইতোমধ্যে এই স্থানে বিভিন্ন দলের কর্মসূচি করতে অনুমতি দিয়েছে সরকার। সেই প্রেক্ষিতে আমরা আশা করি, সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শাপলা চত্বরে ১৮ দলীয় জোটকে সমাবেশ করতে অনুমতি দেবে।

ওই সমাবেশ সফল করার ব্যাপারে সরকারের সর্বাত্মক সহযোগিতাও চান তিনি। ৪ মে ১৮ দলীয় জোটের এই সমাবেশে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া বক্তব্য রাখবেন। শাপলা চত্বরে সমাবেশে সরকার অনুমতি না দিলে বিকল্প হিসেবে কাকরাইলের নাইটেঙ্গল রেঁস্তোরার সামনে সমাবেশ করা হবে বলে জানান মোশাররফ।

আগামী ২ মে দেশব্যাপী ডাকা সকাল-সন্ধ্যা প্রত্যাহারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান জানানোর প্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ১৮ দলের ঘোষিত কর্মসূচি বহাল আছে। হরতাল প্রত্যাহারের বিষয়ে বিভিন্ন মহল থেকে আহবান আসছে। যেহেতু বিষয়টি ১৮ দলের। আমি যতটুকু জানি, এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

সাভার ট্র্যাজেডিতে ব্যাপক মানুষের প্রাণহানির ঘটনায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে ১৮ দল আগামী ২ মে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।

খন্দকার মোশাররফের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত দিলেন দলের সহসভাপতি সাদেক হোসেন খোকা, চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, শামসুজ্জামান দুদু, আবদুল মান্নান, যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, গোলাম আকবর খন্দকার, হারন অর রশীদ, আসাদুল হাবিব দুলু, কেন্দ্রীয় নেতা মনিরুল হক চৌধুরী, জাফরুল ইসলাম চৌধুরী, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নজরুল ইসলাম মঞ্জু, খায়রুল কবীর খোকন প্রমুখ।

বর্তমান বাজারদর অনুযায়ী এ ক্ষতিপূরণ হওয়া উচিত ৪৬ লাখ টাকা: তরিকুল

আমাদের যশোর প্রতিনিধি জানিয়েছেন, তাজরীন গার্মেন্টসে অঙ্গার হয়ে যাওয়ার ঘটনায় দোষীদের উপযুক্ত বিচার হলে সাভার ট্রাজেডি ঘটতো না বলে মন্তব্য করেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম। তিনি বলেন, বলেন, গার্মেন্টস মালিকরা শ্রমিকদের মজুরিদাসে পরিণত করেছে। তাদেরকে ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে কাজ করতে বাধ্য করা হচ্ছে। যার করুণ পরিণতি সাভার ট্রাজেডি।
সোমবার যশোরের প্রেস ক্লাব অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ২৩ এপ্রিল হরতালের সময় যশোর-মাগুরা সড়কে পুলিশ ও হরতাল বিরোধীদের সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষের ঘটনায় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য টিএস আইউবসহ বিএনপির ৩০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেয়ার প্রতিবাদে জেলা বিএনপি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অভিযোগ করে তরিকুল বলেছেন, সাভার ট্রাজেডিতে নিহতদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেয়ার নামে বিজিএমইএ ও সরকার প্রতারণা করছে। আইএলও কনভেনশন অনুযায়ী নিহতদের পরিবার ২৮ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাওয়ার দাবিদার; যদিও বর্তমান বাজারদর অনুযায়ী এ ক্ষতিপূরণ হওয়া উচিত ৪৬ লাখ টাকা। কিন্তু, যে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দেয়া হয়েছে, তা শ্রেফ প্রতারণা।
তিনি বলেন, সরকারের সীমাহীন ব্যর্থতার কারণে দেশের প্রধান রফতানি খাত গার্মেন্টস শিল্প এখন কঠিন চ্যালেঞ্জের মুখে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন