সারাদেশে ৬.৮ মাত্রার প্রবল ভূমিকম্প: পার্বত্য চট্টগ্রামে তীব্রভাবে অনুভূত

ভূমিকম্প

স্টাফ রিপোর্টার:

প্রবল ভূমিকম্পে আবার কেঁপে উঠলো সারাদেশ। সোমবার ভোর ৫.৫ মিনিট ২০ সেকেণ্ডে এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ৬.৮ বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল চট্টগ্রাম থেকে ৩৫১ কি.মি উত্তর-পূর্বে ভারতের-মিয়ানমার সীমান্তের মণিপূরের ইম্ফলে। ভূপৃষ্টের ৪০ কি.মি. গভীরে এই ভূমিকম্প সৃষ্টি হয়।

ভূমিকম্পের উৎপত্তিস্থল সন্নিকটে হওয়ার কারণে বাংলাদেশের সিলেট, তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে এই ভূমিকম্প আরো প্রবলভাবে অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে এই জেলাগুলোর মানুষ বিশেষ করে যারা পাহাড়ে গৃহ নির্মাণ করে বসবাস করে তারা আতঙ্কিত হয়ে পড়ে। ঘর ছেড়ে বাইরে চলে আসে।  ভূমিকম্পের ফলে পার্বত্য এলাকার প্রধান ভয় থাকে ভূমিধ্বস। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে ভূমিকম্পের ফলে রাজধানী ঢাকা শহর প্রবলভাবে কেঁপে ওঠে।  এ রিপোর্ট লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর দিতে পারেনি ফায়ার সার্ভিস। তবে রাজধানীর প্রগতি সরণীসহ বিভিন্নস্থানে ফাটল দেখা দিয়েছে বলে প্রাথমিক খবরে জানা গেছে। ভোরের গভীর ঘুমে আচ্ছন্ন নগরবাসী ঘুমের ভূমিকম্পের প্রবল ঝাঁকুনিতে জেগে ওঠে। আতঙ্কিত নগরবাসীকে বাসা, ফ্লাট ত্যাগ করে রাস্তায় নেমে আসে। এসময় টেলিফোনে সকলকে প্রিয়জনের খবর নিতে দেখা যায়। বাংলাদেশ আর্থ কোয়াক সোসাইটি নগরবাসীকে এই ভূমিকম্পে আতঙ্কিত না হতে অনুরোধ করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন