সেন্টমার্টিনে দেড় হাজার পর্যটক আটকা, জাহাজ চলাচল বন্ধ

টেকনাফ প্রতিনিধি:

বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের প্রবালদ্বীপ সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে আটকা পড়েছে প্রায় দেড় হাজার পর্যটক। শুক্রবার ভোর থেকে বৈরী আবহাওয়া ও ৩নং সতর্ক সংকেত থাকায় টেকনাফ থেকে কোন জাহাজ সেন্টমার্টিন যায়নি। ফলে এসব পর্যটক ফিরতে পারছে না। তবে আটকা পড়া পর্যটকরা নিরাপদে আছে বলেও জানিয়েছে স্থানীয় প্রশাসন।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, সঞ্চালনশীল মেঘমালার জন্য সাগর উত্তাল থাকতে পারে। সেজন্য বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে ৩নং সতর্ক সংকেত প্রদান করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।

পর্যটকবাহী জাহাজ কেয়ারি সিন্দাবাদের ব্যবস্থাপক মোহাম্মদ শাহ আলম জানান, প্রতিদিনই টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ড্রাইনিং এন্ড ক্রুজ, এমবি বাঙ্গালী, এলসিটি কুতুবদিয়া, গ্রীন লাইন, বে ক্রুজ ও এলসিটি কাজল পর্যটকবাহী জাহাজ চলাচল করে। কিন্তু শুক্রবার বৃষ্টি ও দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রায় ৫ হাজার পর্যটক সেন্টমার্টিন যেতে পারেনি। ফলে যাত্রীদের টিকেটের টাকা ফেরত দিতে হয়েছে।

সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান নুর আহমদ জানান, শুক্রবার ভোর হঠাৎ আবহাওয়া পরিস্থিতি খারাপ হওয়ায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। ফলে সেন্টমার্টিনের প্রায় দেড় হাজার পর্যটক আটকা পড়েছে। তাদের যাতে খাদ্য ও থাকাসহ কোন ধরণের অসুবিধা না হয়, তা খেয়াল রাখা হচ্ছে।

কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশনের কমান্ডার সাব লেফটেনেন্ট মোহাম্মদ হাশেম জানান, সেন্টমার্টিনে ৮৫টি হোটেলে প্রায় দেড় থেকে দুই হাজার পর্যটক বর্তমানে সেন্টমার্টিন অবস্থান করছে। দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজ চলাচল করতে না পারায় তারা টেকনাফ ফিরতে পারছে না। তবে যাদের বড় ধরনের সমস্যা রয়েছে তাদেরকে স্পিডবোটে করে সেন্টমার্টিন থেকে শাহপরীর দ্বীপ পৌঁছে দেয়া হবে।

টেকনাফ উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শফিউল আলম বলেন, বৈরী আবহাওয়ার কারণে নৌরুটে জাহাজ বন্ধ করে দেওয়া হয়েছে। সেন্টমার্টিনে আটকেপড়া পর্যটকদের খোঁজ খবর নেওয়া হয়েছে। তারা সবাই নিরাপদে রয়েছেন। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে জাহাজ চলাচল পুনরায় চালু করে আটকেপড়া পর্যটকদের ফিরিয়ে আনা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন