হোয়াইটওয়াশের পথে স্বাগতিক পাকিস্তান

fec-image

তিন ম্যাচের টেস্ট সিরিজে নিজ মাঠে সফরকারী ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে স্বাগতিক পাকিস্তান।

করাচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জিততে ৮ উইকেট হাতে নিয়ে আর মাত্র ৫৫ রান দরকার ইংল্যান্ডের। প্রথম দুই টেস্ট জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ইংলিশরা।

পাকিস্তানের ছুড়ে দেয়া ১৬৭ রানের লক্ষ্যে সোমবার তৃতীয় দিন শেষে ১৭ ওভারে ২ উইকেটে ১১২ রান করেছে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৩০৪ রানের জবাবে ৩৫৪ রান করে ইংল্যান্ড। ৫০ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ২১ রান করেছিল পাকিস্তান। ১০ উইকেট হাতে নিয়ে ২৯ রানে পিছিয়ে ছিল পাকিস্তান।

তৃতীয় দিন দলীয় ৫৩ রানে পাকিস্তানের প্রথম উইকেটের পতন ঘটান ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ। এরপর ১ রানের ব্যবধানে পাকিস্তানের আরো ২ উইকেট তুলে নেন লিচ। ওপেনার আব্দুল্লাহ শফিক ২৬, শান মাসুদ ২৪ ও ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা আজহার আলী প্রথম ইনিংসে ৪৫ রান করলেও এবার রানের খাতাই খুলতে পারেননি।

লিচের ঘূর্ণিতে ৫৪ রানে ৩ উইকেট পতনের পর পাকিস্তানকে লড়াইয়ে ফেরান অধিনায়ক বাবর আজম ও সাউদ শাকিল। দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে ইংল্যান্ডের আরেক স্পিনার রেহান আহমেদের শিকার হন। বাবর ৫৪ ও শাকিল ৫৩ রান করেন। মূলত রেহানই ভেঙে দিয়েছেন পাকিস্তানের মেরুদণ্ড।

পরের দিকে আরো ৩ উইকেট তুলে নিয়ে পাকিস্তানকে ২১৬ রানে গুটিয়ে দেন অভিষেক ম্যাচ খেলতে নামা রেহান। প্রথম ইনিংসে ২ উইকেট নেয়া রেহান এবার ৪৮ রানে ৫ উইকেট নেন। ৭২ রানে ৩ উইকেট নেন লিচ।

১৬৭ রানের টার্গেটে খেলতে নেমে টি-টোয়েন্টি মেজাজে ইনিংস শুরু করেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ৪১ বলে ৪১ রান করা ক্রলিকে শিকার করে জুটি ভাঙেন পাকিস্তানের স্পিনার আবরার আহমেদ। উদ্বোধনী জুটিতে ৬৯ বলে ৮৭ রান তুলেন ক্রলি-ডাকেট।

নাইটওয়াচম্যান রেহানকে ১০ রানে বিদায় করে দ্বিতীয় উইকেট নেন আবরার। অধিনায়ক বেন স্টোকসকে নিয়ে দিন শেষ করেছেন ডাকেট। ৮টি চারে ৩৮ বলে অপরাজিত ৫০ রান করেছেন ডাকেট। ১০ রানে অপরাজিত স্টোকস। ৪৩ রানে ২ উইকেট নিয়েছেন আবরার।
সূত্র : বাসস

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাকিস্তান, হোয়াইটওয়াশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন