পানছড়িতে জাবারাং এর উদ্যেগে শুরু হয়েছে ‘পড়া উৎসব’

JB PIC

স্টাফ রিপোর্টার :

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় রিড প্রকল্পের আওতায় ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়েছে পড়া উৎসব’২০১৬। সেভ দ্যা চিলড্রেন ও ইউএসএইড-এর আর্থিক সহায়তায় এর উদ্দ্যেক্তা ছিল খাগড়াছড়ি’র স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং। এই পড়া উৎসবটির আয়োজন চলছে বিদ্যালয়ের নিজস্ব প্রাঙ্গনে। গত ৬ তারিখ থেকে শুরু হওয়া এই উৎসব শেষ হবে আগামী ১২ মার্চ’।

এই সময় প্রকল্পের আওতাভুক্ত বিভিন্ন বিদ্যালয়ের ১ম থেকে ৩য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য মোট ৬টি খেলার আয়োজন করা হয়। এসবের মধ্যে রয়েছে ১) বর্ণমালা সাজনো,২) ছবি দেখে মেলানো, ৩) বর্ণ দিয়ে শব্দ লেখা, ৪) ছবি দেখে শব্দ লেখা, ৫) অর্থবহ বাক্য তৈরির জন্য বাক্য পুনঃবিন্যাস্তকরণ ও ৬) স্মৃতি শক্তি পরীক্ষা। এই উৎসবে ৪২৪ জন বালক ও ৩৬৪ জন বালিকা অংশ নেয়। অভিভাবকদের ধারণা উপজেলাতে এটি একটি ভিন্নধর্মী আযোজন, যা কোমলমতি শিশুদের মেধার বিকাশ ও সৃজনশীল শিক্ষার পরিবেশ তৈরিতে পঠন দক্ষতায় সহায়ক ভূমিকা পালন করবে।

এ ছাড়াও জাবারাং কল্যাণ সমিতি ১) ধ্বনিগত সচেতনতা, ২) বর্ণজ্ঞান, ৩) শব্দভান্ডার, ৪) সাবলীলতা ও ৫) বোধগম্যতা অর্জন ও বিদ্যালয়ের শিশুদের বাংলা পঠন দক্ষতা অর্জনের লক্ষ্যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও উপজেলা রিসোর্স সেন্টারের কর্মকর্তাগণ সার্বক্ষণিক সহযোগিতা দিচ্ছে বলে জানা যায়।

উল্লেখ্য সংশ্লিষ্ট বিদ্যালয়ে পড়া উৎসবটি শুরু হয়েছিলো চলতি মাসে। পড়া উৎসবে অংশগ্রহণকারী বিজয়ী শিশুদের জন্য ১ম, ২য়, ও ৩য় স্থান অধিকারীদের আকর্ষণীয় পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন