অধিগ্রহণের টাকায় দুর্নীতি: আইনজীবীসহ দুইজন আটক 

fec-image

ভূমি অধিগ্রহণের টাকায় দুর্নীতির অভিযোগে কক্সবাজার আদালতের এক আইনজীবীসহ দুইজনকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তারা হলেন-এডভোকেট নুরুল হক ও মোহাম্মদ ইদ্রিছ সিআইপি।

দুদকের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক শরীফুল ইসলামের নেতৃত্বে মঙ্গলবার (২ মার্চ) সন্ধ্যায় কক্সবাজার শহরের বাহারছরা এলাকায় অভিযানটি চালানো হয়।

পিবিআই’র জমি অধিগ্রহণের টাকায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ছিল একটি সিন্ডিকেটের বিরুদ্ধে। সেই অভিযোগে অভিযানটি চালানো হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। তবে, অভিযান সম্পর্কে দুদকের কারো বক্তব্য পাওয়া যায় নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কক্সবাজারের কলাতলীর ঝিলংজা মৌজায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অফিস ভবন নির্মাণ প্রকল্পের জন্য কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের এল.এ ০৪/২০১৮-১৯ইং নং মামলা মূলে বি.এস ১৭০৫০, ২০৩০৭, ২০৩০৬ ও ২০১৬৩ দাগের প্রায় এক একর জমি অধিগ্রহণ করা হয়। জমি অধিগ্রহণে এডভোকেট নুরুল হক, মোহাম্মদ ইদ্রিছ সিআইপির নেতৃত্বে একটি সিন্ডিকেট গঠন করা হয়। সিন্ডিকেটে নাছির উদ্দিন, টিপু সুলতান, ফেরদৌসী আক্তারসহ সিন্ডিকেট সদস্যদের স্ত্রী এবং বিভিন্ন নামে-বেনামে প্রায় ২৮ কোটি টাকা উত্তোলন করে আত্মসাৎ করা হয়েছে।

নুরুল আল, মফিজুর রহমান, সেলিম গংসহ বিভিন্ন মানুষের জমি জাল-জালিয়াতির মাধ্যমে অধিগ্রহণ দেখিয়ে সরকারি টাকা আত্মসাৎ করা হয়েছে। জমির প্রকৃত মালিকরা সেখানে ক্ষতিপূরণের কোন টাকা পাননি বলে অভিযোগ উঠে।

জমির প্রকৃত মালিকরা কক্সবাজারের জেলা প্রশাসকসহ সরকারের বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও কোন প্রতিকার পাননি। এমনকি আদালতের আশ্রয় নিলেও আদালতের নিষেধাজ্ঞাকেও পরোয়া করেননি সিন্ডিকেট সদস্যরা।

এঘটনায় দায়ের করা মামলায় আদালত সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তাকে শোকজও করেছিলেন। কিন্তু মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে জমির প্রকৃত মালিকদের একাধিক অভিযোগ এবং মামলাকে পাশ কাটিয়ে কৌশলে সিন্ডিকেট সদস্যদের নামে-বেনামে ক্ষতিপূরণের চেক ইস্যু করে সরকারি টাকা আত্মসাতের সুযোগ করে দেন সরকারি কর্মকর্তারা।

শুধু তাই নয়, বাতিলকৃত খতিয়ান দেখিয়ে টাকা উত্তোলন করা হয়েছে। জমি না থাকলেও জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমান টাকা তুলে নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন