উপজেলা পরিষদ নির্বাচন

উখিয়ায় সরে দাঁড়ালেন জাফর আলম, লড়াই হবে জাহাঙ্গীর বনাম মনসুর

fec-image

জরুরি সংবাদ সম্মেলন ডেকে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কক্সবাজারের উখিয়ায় চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ঘোড়া প্রতীকের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী। নির্বাচনের মাত্র দুদিন আগেই প্রতিদ্বন্দ্বিতা না করার আচমকা সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সোমবার (২৭ মে) বিকেল পাঁচটায় উখিয়া সদরের ফলিয়াপাড়াস্থ তার বাসভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করে এ কথা জানান তিনি।

ঘোড়া প্রতীক নিয়ে এতদিন প্রচার-প্রচারণা চালিয়ে আসা জাফর আলম চৌধুরী সাংবাদিকদের বলেছেন, ভাইয়ের মৃত্যুতে মর্মাহত হয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে বলেন, ‘আমার ছোট ভাই উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর মৃত্যু-পরবর্তী আমাদের মানসিক অবস্থা এবং পারিবারিক পরিস্থিতি ও পরিবেশ পাল্টে গেছে। গত বৃহস্পতিবার (২৩ মে) হামিদের মৃত্যুর দিন থেকে আজ (২৭ মে) অবধি ঘোড়া প্রতীকের প্রচারণা, পথসভা ও গণসংযোগ বন্ধ ছিল।’ এ অবস্থায় নির্বাচন করতে পারছে না বলে শুভাকাঙ্ক্ষী, পৃষ্ঠপোষক ও সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর বাকি দুই চেয়ারম্যান প্রার্থীর মধ্যে নির্বাচনে কার পক্ষে কাজ করবেন-এমন প্রশ্নে তিনি তার অবস্থান স্পষ্ট করেননি।

এদিকে, জাফর আলম চৌধুরীর সরে দাঁড়ানোর মধ্য দিয়ে এখন ভোটের মাঠে উপজেলা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকলো দুজন-উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী (আনারস প্রতীক) ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরী (মোটরসাইকেল প্রতীক)। দুজনই আওয়ামীলীগের কান্ডারি।

আজ সোমবার ছিল তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণার শেষ দিন। উখিয়ার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানের আসনে আসীন হতে শেষ মুহূর্তে এসে ভোটারদের মন জয় করতে মরিয়া হয়ে উঠেছে উভয়প্রার্থী। সমানে প্রচারণা চালাচ্ছেন জাহাঙ্গীর কবির চৌধুরী ও আবুল মনসুর চৌধুরী।

চেয়ারম্যান পদে প্রার্থী এখন দুজন হওয়ায় নির্বাচন আরও জমজমাট হবে বলে মনে করছেন অনেকে। কেউ কেউ বলছেন, হাড্ডাহাড্ডি লড়াই হবে। আবার কেউ কেউ এগিয়ে রাখছে আনারসকে, কেউ কেউ এগিয়ে রাখছে মোটরসাইকেলকে।

তবে নির্বাচনের দিন (২৯ মে) ফলাফলই নির্ধারণ করে দেবে, উপজেলা পরিষদের চেয়ারম্যানের আসনে কে বসবেন।

এদিকে রব উঠেছে সাধারণ মানুষের মাঝে, আওয়ামী লীগের একাধিক বিরোধী দলের বেশকিছু নেতাকর্মী প্রকাশ্যে ও গোপনে মোটরসাইকেলের পক্ষে ভোট করছেন। এসব বিষয় চারিদিকে এখন ওপেন-সিক্রেট।

এ ছাড়াও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আরও আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন; এর মধ্যে পাঁচজন ভাইস চেয়ারম্যান পদে ও বাকি তিনজন মহিলা ভাইস চেয়ারম্যান পদে। তারাও যার যার মতো ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে তাদেরকে কাছে টানার চেষ্টা করছেন।

উখিয়া উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং কর্মকর্তা মুহাম্মদ মিজানুর রহমান বলেন, উপজেলা নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করার লক্ষ্যে আমরা প্রস্তুতি গ্রহণ করছি।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন বলেন, নির্বাচনকে ঘিরে যেকোনো সহিংসতা প্রতিরোধে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উখিয়া উপজেলায় মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন; মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোটকেন্দ্র ৬২টি। ভোট-কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি; তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

প্রথমবারের মতো উখিয়ায় কোনো নির্বাচনে ভোটাররা ইভিএমে ভোট দেয়ার সুযোগ পাচ্ছে। ভোট অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, উপজেলা পরিষদ নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন