উখিয়ায় পাহাড় কাটার সময় ৩টি ডাম্পার জব্দ

fec-image

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালীতে অবৈধ বালি উত্তোলন ও পাহাড় কাটা অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। এ নিয়ে সচেতন এলাকাবাসির পক্ষ থেকে প্রতিবাদ করা হলেও তা তোয়াক্কা করেনা এসব অসাধু চক্র।

একই ভাবে মঙ্গলবার গভীর রাতে থাইংখালী তাজনিমারখোলা এবং ময়নার ঘোনা এলাকা ডাম্পার নিয়ে পাহাড় কাটার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে ৩টি মাটি ভর্তি ডাম্পার গাড়ীসহ পাহাড় কাটার অভিযোগে ২জনকে আটক করেছে।

বুধবার সকালে আটক এই দুজনকে সাজা প্রদান করে জেল হাজতে প্রেরণ করেছে বলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্র জানিয়েছে।

অভিযানে নেতৃত্বদানকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, গত ২০১৭ সালে রোহিঙ্গা অনুপ্রবেশের পর থেকে একটি অসাধু চক্র থাইংখালী এলাকার বিভিন্ন স্থানে অবৈধ বালি এবং পাহাড় কেটে আসছিল। ইতিপূর্বেও একাধিকবার অভিযান চালিয়ে ডাম্পার গাড়ি, বালি উত্তোলনের ড্রেজার মেশিনসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করেন। সর্বশেষ মঙ্গলবার রাত আড়াইটার দিকে থাইংখালী এলাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৩টি ডাম্পার এবং ২জন অভিযুক্ত ব্যক্তিকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২টি ডাম্পার বিরুদ্ধে মটরযান আইনে জরিমানা করে ছেড়ে দেওয়া হলেও ১টি ডাম্পার জব্দ রাখা হয়েছে।

এছাড়াও মাটি কাটার অভিযোগে আটক দুই জনের মধ্যে থাইংখালী এলাকার ছৈয়দূল্লাহর ছেলে নুরুল বশর(১৮)কে ২ মাস এবং একই এলাকার আবুল হাশেমের ছেলে গিয়াস উদ্দিনকে ১০দিনের সাজা প্রদান করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

অবৈধ বালি উত্তোলন ও পাহাড় কেটে পরিবেশ ধ্বংসকারীর বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, উখিয়ায়, ডাম্পার জব্দ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন