ঐতিহ্যবাহী সাঁওতাল নৃত্য মুখরিত পানছড়ি

fec-image

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড়ো উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পানছড়ির সাঁওতাল সম্প্রদায় পার করছে ব্যস্ত সময়। নৃত্য’র তালে তালে উপজেলায় প্রতিটি অলি-গলি মুখরিত করে রেখেছে তারা। ঢাক-ঢোল, খঞ্জনা, করতাল আর বাঁশির সুর জড়ো হয়ে উপভোগ করছে শত শত দর্শনার্থী। মা দুর্গাদেবীকে খুশী করতেই তাদের এই বিনোদন।

গত তিন-চার দিন থেকে ঐতিহ্যবাহী সাদা পোশাকে সাত সকালেই রাম সাঁওতালের নেতৃত্বে বিশাল বহর নিয়ে বিনোদনে বেরিয়ে পড়ে সাঁওতাল পরিবারের পুরুষেরা। শারদীয় দুর্গাপূজাকে সাঁওতাল সম্প্রদায় “দাসাই” উৎসব বলে থাকে। নৃত্য পরিবেশন শেষে দান-দক্ষিনা হিসেবে চাল, টাকা যাই পায় তার বেশির ভাগ অংশ মন্দিরের কাজে আর কিছু অংশ শিশুদের নিয়ে বনভোজন করা হয়।

বড় সাঁওতাল পাড়ার কার্বারী মিলন সাঁওতাল ও আকাশ সাঁওতাল জানায়, পানছড়িতে সর্বমোট তিনশত পাঁচ জন সাঁওতাল রয়েছে। উন্নয়ন ও অবকাঠামোর দিক দিয়ে তারা অনেক পিছিয়ে। অর্থনৈতিক সমস্যার কারণে নিজেরা দুর্গাপূজোর আয়োজন করতে পারে না। তাছাড়া তাদের রাস্তা-ঘাটগুলোও মানধাত্তা আমলের। তবে আশ-পাশ এলাকায় বিদ্যালয় থাকায় কোমলমতি শিশুরা এখন বিদ্যালয়মুখী। বর্তমানে সাঁওতাল সম্প্রদায়ে শিক্ষিতের হার শতকরা ত্রিশ ভাগ বলে তারা জানালেন। যাবতীয় সুযোগ-সুবিধা ও সামনের বছর থেকে যাতে নিজেদের উদ্যেগে শারদীয় দূর্গ্যেৎসব পালন করতে পারে সে ব্যাপারে প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করেন তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =

আরও পড়ুন