বৈসাবি মিলনমেলায় ঐতিহ্যবাহী খেলাধুলা ও পুরস্কার বিতরণ

fec-image

পার্বত্য চট্টগ্রামের জুম্ম জাতির বৈচিত্রপূর্ণ সংস্কৃতি ও ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসুক, সাগ্রাই, বিজু উদযাপন ও বিজু মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটির নানিয়ারচরে এই ঐতিহ্যবাহী খেলাধুলা, পুরস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২২) বিকেলে উপজেলার পাতাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ২ দিনব্যাপী এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নানিয়ারচর জোন কমান্ডার লেফট্যানেন্ট কর্নেল এসএম রুবাইয়াত হুসাইন (পিএসসি)।

এ সময় নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলুর রহমান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, ২নং নানিয়ারচর ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা, অফিসার ইনচার্জ সুজন হালদার, হেডম্যান এসোসিয়েশন সভাপতি সুজিত তালুকদার, স্থানীয় ইউপি সদস্য পরেশ চাকমা, হিমাদ্রী চাকমাসহ সাবেক ছাত্রলীগ নেতা ও আইনজীবী মামুন ভুঁইয়া এবং বিশিষ্ট ব্যবসায়ী নারায়ণ সাহাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে লেফট্যানেন্ট কর্নেল এসএম রুবাইয়াত হুসাইন বলেন, আমরা ঐক্যবদ্ধভাবে কোন একটা কাজ যে করতে পারি সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তারই প্রমান বহন করে। আমাদের এই সমন্বয় ও আন্তরিকতা অটুট থাকবে আমি সেই প্রত্যাশা করি। এ সময় তিনি ২নং নানিয়ারচর ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা ও যাদের নিরলস প্রচেষ্টায় এই অনুষ্ঠান সম্পন্ন হয়েছে তাদের সকলকে ধন্যবাদ জানান।

ইউএনও ফজলুর রহমান বলেন, বাংলাদেশের সংস্কৃতি অনেকভাবে বিভক্ত এবং এই সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে আপনাদের এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যারা আছেন। আপনাদের এই কৃষ্টি কালচার বা ঐতিহ্যবাহী খেলাধুলা বাংলাদেশের সংস্কৃতিকে অনেকভাবেই সমৃদ্ধ করেছে। আপনাদের এসব খেলাধুলা উপভোগ করে আমি সত্যিই আনন্দিত।

অনুষ্ঠানে জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা, সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বৈসাবি মেলার আয়োজন করা হয়েছে। যারা ক্ষুদ্র জাতিসত্তা ও বিভিন্ন ভাষাভাষীর পাহাড়ি বাসিন্দা রয়েছি আমাদের অনেক খেলাধুলা প্রায় বিলুপ্ত হতে চলেছে। আমাদের পরবর্তী প্রজন্ম অনেকেই এসব খেলাধুলা সম্পর্কে জানেনা। আমাদের ঐতিহ্যকে ফিরে পেতে এধরনের আয়োজন প্রতিবছর দরকার।

উষাকিরণ চাকমা ও রুপায়ন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, নানিয়ারচর উপজেলা প্রশাসন ও পরিষদ এবং নানিয়ারচর জোনের সর্বাত্মক সহযোগিতায় আমরা এত সুন্দর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আয়োজন করতে পেরেছি। আগামীতেও যেন তাদের সহযোগিতা অব্যাহত থাকে সেই আশা রেখে তিনি সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতায় করার জন্য তিনি পাতাছড়ি এলাকাবাসীকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী ও বিলুপ্তি প্রায় খেলাধুলা অনুষ্ঠিত হয়। এতে তান্ত্রিক তুম্রু খেলা, নাদেং খেলা, বাঁশ খরম দৌড়, রশি (দড়ি) টানাটানি, বিবাহিত-অবিবাহিত মেয়েদের ফুটবল খেলা ও ঐতিহ্যবাহী বলি খেলাসহ বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়। এ সময় আমন্ত্রিত অতিথিরা ফওনা ফাদাফাদি খেলায় অংশগ্রহণ করেন।

খেলা শেষে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। পরে সংন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঐতিহ্যবাহী, নানিয়ারচ, পুরষ্কার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন