কাপ্তাইয়ে সফল উদ্যোক্তা ও স্বাবলম্বী সাইফুল

fec-image

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার একজন সফল উদ্যোক্ত ও স্বাবলম্বী মো. সাইফুল ইসলাম। সখের বশে দু’টি গাভী পালনের পাশাপাশি এখন দশটি গরু ও ৭টি ছাগলের মালিক। যার বর্তমান বাজার মূল্য প্রায় ১২ হতে ১৩ লক্ষ টাকা। আগামী কুরবাণীর ঈদে দু’টি গরু বিক্রয় করে আরো চার লাখ টাকা আয় করবে বলে আশাবাদি।

কাপ্তাই ৪নং ইউপি আপষ্ট্রিম জেটিঘাট এলাকায় বসবাসরত পরিশ্রমি একজন সফল উদ্যোক্তা ও স্বাবলম্বী মো. সাইফুল ইসলাম তিনি সাড়ে তিন বছর পূর্বে এক লাখ ২৬ হাজার টাকা দিয়ে প্রথমে একটি গাভী ও একটি বাছুর ক্রয় করে লালন পালন করে।

লালন পালনের এক বছর পর গত কুরবানীর ঈদে একটি গরু বিক্রয় করে একলাখ ৬০ হাজার টাকা। বাকি অর্থ দিয়ে আরো কয়েকটি গরু ও ছাগল ক্রয় করে এবং ক্রয়কৃত গরু ও ছাগল হতে আরো কয়েকটি বাছুরের জন্ম হয়। বর্তমানে তার ছোট খামারে রয়েছে দশটি গরু ও ৭টি ছাগল।

এদিকে সফল উদ্যোক্তা ও স্বাবলম্বী সাইফুল ইসলাম(৩২) জানান, তার খামারে গরু ও ছাগল সে নিজে দেখাশুনার পাশাপাশি নুরুল ইসলাম নামের একজন লোক নিয়োগ করা হয়েছে। তিনি বলেন, আমি প্রথম দুটি গরু দিয়ে ব্যবসা শুরু করি এবং লাভবান হই। এক বছর লালন-পালন করে তা পরের বছর বিক্রয় করে ভালো অর্থ পাওয়া যায়। পরে আরো কয়েকটি গরু, ছাগল ক্রয় করি তা হতে বাচ্ছা ও দুধ বিক্রয় করে অনেক সফল হয়েছি।

খামারের পাশাপাশি একটি হোটেল-রেস্টুরেন্টের ব্যবসা করছি । সেখানে প্রায় ১০/১৪জনের শ্রমিক নিয়মিত কাজ করছে। আমার ইচ্ছা বড় একটি গরু, ছাগলের খামার করবো। তবে এখানে নিজস্ব্ কোন জায়গা না থাকার ফলে আমি তা করতে পারছিনা।

এক প্রশ্নের জবাবে বলে, আমি বর্তমানে সরকারের কোন সহযোগিতা চাই না। আগামীতে বড় ডেইরি ফার্ম করলে প্রয়োজন হলে সহযোগিতা নিব। তিনি, বেকার শিক্ষিত তরুন যুবকদের উদ্দেশ্যে বলেন, গরু ও ছাগল একটি লাভজনক ব্যবসা বিপথে না ঘুরে প্রথম ২/১টি করে গরু ও ছাগল- লালন পালন করলে সাফল্য পাওয়া যায়। এবং ভাগ্যের চাবি ঘুরে যাবে ইনশাআল্লাহ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =

আরও পড়ুন