গাছ লাগানোর মাধ্যমে বিপর্যয় রোধের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হওয়া সম্ভব-শফিউল আলম চৌধুরী

fec-image

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোহাম্মদ শফিউল আলম চৌধুরী বলেছেন, প্রাকৃতিক বিপর্যয় বাংলাদেশের এক ভয়াবহ সমস্যা। সারাবিশ্ব ভয়ঙ্কর পরিবেশ বিপর্যয়ের হুমকিতে রয়েছে। গাছ লাগানোর মাধ্যমে এই বিপর্যয় রোধের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হওয়া সম্ভব। পরিবেশকে দুষণ থেকে রক্ষা করতে এবং দেশকে সবুজ-শ্যামলিমায় ভরে তুলতে তাই বেশি করে গাছ লাগানো জরুরী। এ ব্যাপারে দেশের সকল নাগরিককে সম্পৃক্ত করার বিকল্প নেই। তাই বনাঞ্চল রক্ষায় সকলের সহযোগিতা অত্যান্ত প্রয়োজন।

শনিবার(২৩নভেম্বর) সকালে কাপ্তাই, আলিখ্রিং, ফারুয়া, ছক্রাছড়ি এনআর বাগান পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি। এসময় তিনি বিভিন্ন প্রজাতির এনআর চারা পরিদর্শন করে সন্তুষ্ট হয়েছে। বলেন, পাহাড়ের এই বনাঞ্চল সমগ্র জাতীয় সম্পদ।

এসময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বন সংরক্ষক আব্দুল আউয়াল, রাঙামাটি বন সংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারী, চট্টগ্রাম উপ বন সংরক্ষক মো. কবির, রাঙামাটি উপ বন সংরক্ষক মাকসুদ আলম, কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাউসার, পার্বত্য চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুজ্জামান শাহ, কাপ্তাই পাল্প উড বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রুহুল আমীন, সহকারী বন সংরক্ষক সাজ্জাদুল ইসলাম জেটিঘাট স্টেশন অফিসার গঙ্গাপ্রসাদ চাকমা সহ বিভিন্ন বিভাগের বন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

রাঙামাটি সার্কেল বন সংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারী জানান, আমরা ঐতিহ্যবাহী ফারুয়া বাগানও পরিদর্শন করেছি। কিভাবে বনাঞ্চল বৃদ্ধি করা যায়। দৃষ্টি নন্দন পাহাড়ের সৌন্দর্য ও বনের গাছগাছারি রক্ষা করা যায় এসব বিষয়ে বিলিজারদের সাথে বিভিন্ন আলোচনা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 15 =

আরও পড়ুন