চকরিয়ায় মুজিববর্ষের ঘর নির্মাণে বাধা ও হুমকি প্রদর্শনে গ্রেপ্তার-১

fec-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য বরাদ্দকৃত জায়গায় ঘর নির্মাণ কাজে বাধা ও হুমকি প্রদর্শনের অপরাধে আহমদ মিয়া (৪৫) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার বিকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন নেতৃত্বে মানিকপুর এলাকায় অভিযান পরিচালনা করে ঘটনাস্থল থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আহমদ মিয়া উপজেলার মানিকপুর ১নম্বর ওয়ার্ডের মৃত আশরাফ মিয়ার ছেলে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে চকরিয়া উপজেলায় ৩০০টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় বরাদ্দকৃত সরকারি খাস জমিতে ঘর নির্মাণ করে আসছে উপজেলা প্রশাসন।

এরই প্রেক্ষিতে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডস্থ আশ্রয়ন প্রকল্পের এলাকায় ভূমিহীন পরিবারের জন্য ঘর নির্মাণকালে অতর্কিত ভাবে সরকারি কাজে বাধা দিয়ে ও সরকারি কর্মচারীদের হুমকি প্রদর্শনের মাধ্যমে অশোভন আচরণ করে ওই এলাকার মৃত আশরাফ মিয়া ছেলে আহমদ মিয়া ও তার পরিবারের সদস্যরা। বিষয়টি তাৎক্ষনিক ভাবে প্রশাসনের কর্মচারীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজকে অবহিত করলে তিনি দ্রুত বিষয়টি আমলে নেন।

পরে ইউএনও নির্দেশনায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন। ওই সময় ঘটনায় জড়িত থাকার দায়ে আহমদ মিয়া (৪৫) নামের এক ব্যক্তিকে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়। অভিযানে চকরিয়া থানার এস আই গোলাম সরওয়ার নেতৃত্বে পুলিশের টিম, আনসার সদস্য ও কাকারা ইউনিয়নের ভূমি কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন কর্মচারীরা অভিযানে অংশ নেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন বলেন, মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের ঘর নির্মাণ কাজে বাধা প্রদান করে ও সরকারি কর্মচারীদের হুমকি প্রদর্শন করার দায়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমান আদালত মাধ্যমে গ্রেপ্তারকৃত ব্যক্তি তার নিজের দোষ স্বীকার করার অপরাধে দন্ডবিধি ১৮৬০ এর আইনের ১৮৯ নং ধারা মোতাবেক দোষী সাব্যস্থ হওয়ায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

তিনি আরও বলেন, ঘর নির্মাণ কাজে বাঁধা প্রদান ও সরকারি কর্মচারীদের হুমকির ঘটনায় আরো অন্যান্য যেসব ব্যক্তি জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করতে ইউনিয়ন ভূমি কর্মকর্তা (তহসিলদার) নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =

আরও পড়ুন