চকরিয়ায় ১৬হাজার ৫শত পরিবারের মাঝে বিশ্ব খাদ্য কর্মসূচীর নগদ অর্থ বিতরণ শুরু

fec-image

কক্সবাজরের চকরিয়ায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত ইউনিয়ন পর্যায়ে অসহায় নিম্ন আয়ের ১৬ হাজার ৫শত পরিবারকে বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) খাদ্য সহায়তার অংশ হিসাবে দ্বিতীয় দফায় নগদ অর্থ বিতরণ শুরু হয়েছে।

কোভিড- ১৯ সংক্রমন প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনায় কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ডব্লিউএফপি কর্তৃক স্থানীয় জনগোষ্ঠীর জন্য স্থানীয় সরকারকে সম্পৃক্ত করে সামাজিক দুরত্ব বজায় রেখে সুষ্টুভাবে এ কর্মসূচী বাস্তবায়ন করছে চকরিয়ার বেসরকারি সংস্থা এসএআরপিভি (সোসাল এ্যাসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালি ভালনারেবল)।

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে চকরিয়া পৌরসভা, ফাঁসিয়াখালী, ডুলাহাজারা ও খুটাখালী ইউনিয়নে এই নগদ অর্থ বিতরণ কর্যক্রম উদ্বোধন করেন কক্সবাজার-১ (চকরিয়া পেকুয়া)’র এমপি জাফর আলম বিএ(অনার্স)এমএ।

এসময় তিনি বলেছেন; আওয়ামী লীগ একমাত্র দল, যে দলটি যে কোন ধরনের সংকট ও দুর্যোগের সময়ে দেশের মানুষের পাশে ছিলো, আছে এবং থাকবে। ভবিষ্যতেও আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে করোনাভাইরাস‘সহ সব ধরনের সংকট মোকাবিলা করে এগিয়ে যাবে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এবং আওয়ামী লীগ যে কোন সংকটে জনগণের পাশে ছিল, তেমনি করোনাভাইরাস সঙ্কট মোকাবেলার ক্ষেত্রেও জনগণের পাশে থেকে জয়ী হবে।

মঙ্গলবার দুপুর ১১টা থেকে বিকাল পর্যন্ত খুব সুন্দরভাবে সামাজিক দূরত্ব বাজায় রেখে চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী, চকরিয়া পৌরসভা, ডুলাহাজারা ও খুটাখালী ইউনিয়নে খাদ্য সহায়তা প্রদানের অংশ হিসাবে নগদ অর্থ বিতরণ কার্যক্রম শুরু হয়।

এসময় উপকারভোগী পরিবারের মাঝে এই খাদ্য সহায়তার অংশ জনপ্রতি হিসাবে ৪ হাজার ৫শত টাকা করে বিতরণ করা হয়েছে।

এ নগদ অর্থ বিতরণের সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, চকরিয়া পেকুয়া আসনের এমপি জাফর আলম বিএ(অনার্স) এমএ।

এতে বিশেষ অতিথি ছিলেন ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধুরী।

এসময উপস্থিত ছিলেন ডাব্লিউএফপির প্রোগ্রাম সহকারী মো. সাজেদুল ইসলাম ও স্মিতা রায়, এসএআরপিভির চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম মুহিত, এসএআরপিভি’র ত্রাণ সমন্বয়ক ইয়াসমিন সোলতানা, সমন্বয়ক মাহমুদ ইমরান, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা লায়ন আলমগীর চৌধুরী ও এমপি’র ব্যক্তিগত সহকারী আমিন চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য গত জুন মাসে চকরিয়া ১৬ হাজার ৫শত পরিবারের মাঝে প্রথম দফায় দেওয়া হয়েছে পরিবার প্রতি ৩০ কেজি করে ভাল মানের চাল ও ৫ কেজি হাই এনার্জি বিস্কুট।

ওই একই সময়ে পেকুয়ায় ৭ ইউনিয়নে ৫ হাজার ৫শত পরিবারের মাঝে দেওয়া হয়েছে ৩০ কেজি করে ভাল মানের চাল।

এসএআরপিভি’র চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম মুহিত জানান, এ কর্মসুচীর আওতায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত অসহায় নিম্ন আয়ের চকরিয়া উপজেলার সাড়ে ১৬ হাজার পরিবারকে এ খাদ্য সহায়তার অংশ হিসাবে দ্বিতীয় কিস্তিতে ৪ হাজার ৫শত টাকা নগদ অর্থ বিতরণ কার্যক্রম চলছে।

এ কর্মসূচীর আওতায় এসেছে চকরিয়া উপজেলার ১টি পৌরসভা ও ১৮ ইউনিয়নের ১৬ হাজার ৫শত পরিবার।

এ কর্মসূচীতে গত মাসে প্রথম কিস্তিতে চকরিয়ার ১৬ হাজার ৫শত পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে ৩০ কেজি ভাল মানের চাল, ৫ কেজি হাই এনার্জি বিস্কুট।

প্রথম দফায় ওই একই সময়ে পেকুয়ায় ৭ ইউনিয়নে ৫ হাজার ৫শত পরিবারের মাঝে ৩০ কেজি করে চাল দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় চকরিয়ায় রবিবার থেকে নগদ অর্থ বিতরণ দেওয়া শরু হয়েছে।

নগদ অর্থ বিতরণের একই কর্মসূচী পেকুয়া উপজেলার ৭ ইউনিয়নে আগামী কয়েকদিনের মধ্যে একযোগে শুরু হবে।

চকরিয়া ও পেকুয়ায় আগামী মাসে ওই ২২ হাজার উপকারভোগী পরিবারের মাঝে আবারও ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, চকরিয়া, ডব্লিউএফপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন