চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বৈষম্য দূরীকরণের দাবীতে চেয়ারম্যান বরাবর পিসিসিপি’র স্মারকলিপি

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে বৈষম্য দূর করে উপজাতী এবং বাঙ্গালি ছাত্র ছাত্রীদেরকে সমান অনুপাতে বৃত্তি প্রদানের দাবীতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করেছেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি)বান্দরবান জেলা শাখার নেতৃবৃন্দ।

মঙ্গলবার (৯ মে) পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান শাখার নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত হাতে স্মারকলিপি হস্তান্তর করেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ বান্দরবান জেলার সভাপতি আসিফ ইকবাল, সাধারন সম্পাদক হাবিব আল মাহমুদ, বান্দরবান সদর উপজেলার সভাপতি জমির উদ্দিন, পিসিসিপি ছাত্রনেতা তানভির হোসেন ইমন।

স্মারকলিপি গ্রহন করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান শাখার নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত বলেন, বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করেন ।

পাবর্ত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ, বান্দরবান জেলা সভাপতি আসিফ ইকবাল বলেন, প্রতি বছরই তিন পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছেন। কিন্তু এই শিক্ষা বৃত্তি প্রদানের ক্ষেত্রে আনুপাতিক হারে বাঙ্গালি শিক্ষার্থীদের না দিয়ে বৈষম্য করা হচ্ছেে যা অত্যন্ত দু:খজনক।

এই শিক্ষাবৃত্তি শতকরা ৮০% পাচ্ছে উপজাতিরাৃ আর মাত্র ২০% বাঙ্গালি শিক্ষার্থীদের দেয়া হচ্ছে। উন্নয়ন বোর্ড যদি ভবিষ্যতে এই ধরনের বৈষম্যমূলক কর্মকান্ড থেকে সরে না আসে তাহলে কঠিন আন্দোলনের মাধ্যমে বাঙ্গালি শিক্ষার্থীদের অধিকার আদায় করা হবে। তিনি আরও বলেন, পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কোন সম্প্রদায়ের একক সংস্থা নয়। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল সম্প্রদায়ের ভাগ্য উন্নয়নে সমঅধিকারের ভিত্তিত্তে সকল প্রকল্প বাস্তবায়ন করবে। কিন্তু এই সংস্থাটির কতিপয় সম্প্রদায়িক কর্মকর্তা সকল সুযোগ সুবিধার ক্ষেত্রে বার বার বাঙ্গালিদের বঞ্চিত করে উপজাতিদের অগ্রাধিকার দিচ্ছে।

যার ফলে স্থানীয় বসবাসরত উপজাতি বাঙ্গালিদের মধ্যে সম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে। অবিলম্বে সকল ধরনের বৈষম্যমূলক নীতি থেকে উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সরে এসে সমঅধিকারের ভিত্তিত্তে শিক্ষাবৃত্তিসহ সকল প্রকল্প বাস্তবায়ন করার দাবি জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উন্নয়ন বোর্ড, চেয়ারম্যান, পিসিসিপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন