খাগড়াছড়ি-দিঘীনালা সড়কে

চাঁদার দাবিতে ট্রাক থেকে তামাকে নামিয়ে আগুন

fec-image

খাগড়াছড়ি-দিঘীনালা সড়কে ট্রাক থেকে তামাক নামিয়ে আগুন দিয়েছে অজ্ঞাতনামা সন্ত্রাসীরা।

সোমবার (২৭ মে) দিবাগত রাত ১০টার দীঘিনালা সড়কের আট মাইল যৌথ খামার এলাকায় এ ঘটনা ঘটে।

ট্রাক চালক মো. নাসির উদ্দিন (৪৫) জানায়, তিনি সোমবার রাতে দীঘিনালা উপজেলার কবাখালী থেকে তামাক ভর্তি ট্রাক নিয়ে (চট্র মেট্রো -ট -১১ -৬৩৫৯) খাগড়াছড়ি উদ্দেশ্যে যাত্রা করে। রাত ১০টার দিকে তামাক ভর্তি ট্রাকটি আট মাইল এলাকায় পৌঁছলে হেলমেট পরা যুবক ট্রাকের গতিরোধ করে। এসময় তারা ট্রাকের চালকসহ সহকারীদের দেশীয় অস্ত্র নিয়ে ভয়ভীতি দেখায় ও খাগড়াছড়ি যেতে বাঁধা প্রদান করে।

এক পর্যায়ে তারা ট্রাকের ত্রিপলের দঁড়ি কেটে দিয়ে ৮টি তামাকের বান্ডেলে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে খাগড়াছড়ি এবং দীঘিনালা থেকে সেনাবাহিনীর টহল, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। পরে পুলিশ প্রহরায় পোড়ানো তামাক ও ট্রাক খাগড়াছড়ি থানায় নিয়ে আসা হয়।

খাগড়াছড়ি বৃটিশ টোবাকো কোম্পানীর এরিয়া ম্যানেজার আশিক শাহরিয়ার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন টিটু ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনার পরপরই সন্ত্রাসীদের ধরতে পুলিশের অভিযান চলছে। তবে এখনো কোন মামলা হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, এর আগে গত ২২ মে সন্ধ্যা পৌঁণে ৭টার দিকে একটি আঞ্চলিক বাঙ্গালী সংগঠনের নামে কয়েকজন যুবক চাঁদার জন্য বৃটিশ আমেরিকান টেবাকোর কর্মকর্তাদের বেশ কয়েকবার ফোন করে চাঁদা দাবি করে ও দীঘিনালাস্থ অফিসে গিয়ে হুমকিও প্রদান করেন।

এ ঘটনায় প্রতিষ্ঠানের কেরিং ইনচার্জ মো. নুর আলম (৪৯) বাদি হয়ে পরের দিন দীঘিনালা থানায় আহম্মদ আলী, নুর নবী প্রকাশ রনি ও জাহাঙ্গীর আলমের নাম উল্লেখ একটি সাধারণ ডায়েরি করেন।

জিডির অভিযোগে বলা হয়, ২২ মে সন্ধ্যা পোনে ৭টার দিকে একটি মোটর সাইকেলে (চট্ট মেট্রো- ল-১৩-১৩১৯) করে কয়েকজন যুবক বৃটিশ আমেরিকান টেবাকোর দীঘিনালা অফিসের সামনে গিয়ে অফিসে থাকা কর্মকর্তাদের তাদের নেতা মাঈন উদ্দিনের সাথে আলাপ-আলোচনা ছাড়া কোন তামাকের গাড়ি যাতে দীঘিনালা থেকে বের না বলে হুমকি দিয়ে আসে। তবে কথা বলতে পার্বত্য নাগরিক অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিনের সাথে কথা বলতে তার মোবাইল নাম্বারে ফোন করা হলে ০১৯৯২৬৬২১৫৩ ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে পার্বত্য অধিকার ফোরাম কেন্দ্রীয় সংসদের পক্ষে সভাপতি জনাব মাঈন উদ্দীন ও সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে
উদ্দেশ্য প্রণোদিতভাবে বৃট্রিশ আমেরিকান টোবাকো কোম্পানীর খাগড়াছড়ি জেলার দিঘীনালার প্রতিনিধি কর্তৃক পার্বত্য অধিকার ফোরামের নেতাকর্মীদের বিরুদ্ধে দীঘিনালা ৭ মাইলের মিথ্যা ভিত্তিহীন চাঁদাবাজীর যে অভিযোগ আনয়ন করা হয়েছে তা প্রত্যাখান করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতাকর্মীদের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত মিথ্যা অভিযোগ প্রত্যাহারের দাবী জানিয়ে আগামী ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয়। অন্যথায় মিথ্যা মামলা ও ভিত্তিহীন অভিযোগর প্রতিবাদে কঠোর আন্দোলন ও প্রতিরোধ কর্মসূচি কর্মসূচি ঘোষণা করা হবে জানানো হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগুন, তামাক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − nine =

আরও পড়ুন