জলবায়ু সম্মেলন কপ ২৬-কে ঘিরে খাগড়াছড়িতে মানববন্ধন

fec-image

জাতিসংঘ জলবায়ু সম্মেলন কপ ২৬-কে ঘিরে ‘আর নয় কয়লা ভিত্তিক জ্বালানি’ এ শ্লোগানে খাগড়াছড়িতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ( ৩১ অক্টোবর ) সকালে জেলা শহরের শাপলা চত্ত্বর এলাকায় এ কর্মসূচির আয়োজন করে সচেতন নাগরিক কমিটি (সনাক)। এতে সনাক ছাড়াও স্থানীয় উন্নয়নকর্মী, সাংবাদিক, পরিবেশবিদ ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

এ সময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পড়েছে পার্বত্য চট্টগ্রামেও। এখানকার ছড়া, খাল, নদী-নালা শুকিয়ে যাচ্ছে।পার্বত্য চট্টগ্রামে রাবার বাগান প্রকল্প বন্ধের দাবি জানিয়ে প্রাকৃতিক বন সৃষ্টির দাবি জানান তারা।

পরে টিআইবি’র পক্ষ থেকে কয়লা ভিত্তিক জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসার ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়ণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানিয়ে জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন ক্ষয়-ক্ষতির দিক তুলে ধরা হয়।

একইসাথে আসন্ন কপ-২৬ সম্মেলনে বাংলাদেশ কর্তৃক উত্থাপনযোগ্য ৮ টি দাবি এবং বাংলাদেশ সরকারের করণীয় সম্পর্কিত ৬টি সুপারিশ তুলে ধরা হয় টিআইবি’র পক্ষ থেকে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক’ খাগড়াছড়ি শাখার সভাপতি বোধিসত্ত দেওয়ান, প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সাংবাদিক ও পরিবেশ কর্মী আবু দাউদ, গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − seven =

আরও পড়ুন