থানচিতে সফল কৃষক উথোয়াইচিং মারমা

fec-image

বান্দরবানে থানচি উপজেলা ১নং রেমাক্রী ইউনিয়নের সাবেক মেম্বার উথোয়াইচিং মারমা, ২০০৪ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৬নং ওয়ার্ডে অংশ নিয়ে জনসেবা কাজের লিপ্ত হয়ে ৩ ছেলে ১ মেয়ের লেখা পড়া খরচ চালাইতে গিয়ে সর্বশান্ত হয়ে শেষ পর্যন্ত থানচি বাজারে নিজস্ব ব্যবসায়ীক দোকান ও বড় মধক বাজারে ১টি দোকানে প্লট বিক্রি করতে হয়েছে তাকে।

কিন্তু ২০১২ সালে থানচি সদর ইউনিয়নের জিনিঅং পাড়া একটি ঘর তৈরি করে পিতৃবাড়ীতে বসবাস করেন। সে সময় উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগের ব্লক সুপারভাইজারদের পরমর্শ তিনি ছেলে মেয়েদের লেখা পড়া পাশাপাশি প্রায় ১০ একর পাহাড়ি জমিতে আম্র পালি, রাংগোয়ে আম, কাজু বাদামসহ নানা জাতের ফলদ বাগান করেন । ঐ সব ফলদ বাগানের উদপাদিত ফলন বিক্রি করে দুই ছেলে চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয় থেকে অনার্স শেষ করে মাষ্টার্স অধ্যায়নরত আছেন। অপর এক মেয়ে এসএসসি ও বড় ছেলে এস এসসি শেষ করে বিয়ে করে বান্দরবান সদরে বসবাস করছেন।

উথোয়াইচিং মারমা সাংবাদিকদের বলেন আমি সম্প্রতি বিদ্যমান ফলদ বাগান পরিচর্চার মাধ্যমে আর্থিক ও আত্মসামাজিক উন্নয়ন প্রকল্পের অন্তর্ভূক্ত করেন এবং পরিশ্রমে সোভাগ্য হিসেবে আমার পরিবারে আর কোন অভাব নেই কৃষি বিভাগের পরমর্শ ও সহযোগিতা আজকের সফল কৃষক হিসেবে নিজেকে ধন্য মনে করছেন ।

উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগের সূত্র মতে সম্প্রতি বিদ্যমান ফলদ বাগান পরিচর্চার মাধ্যমে আত্ম সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা ৪ ইউনিয়নে উপসহকারী কৃষি অফিসারদের পরিদর্শনের মাধ্যমে সর্ব মোট ১৭ জন পরিশ্রমি, কর্মঠ, প্রাথমিকভাবে কৃষককে অর্ন্তভূক্ত করানো হয়েছে । কৃষকদের বাগান পরিচর্চার জন্য প্রশিক্ষণ সার ঔষধ স্প্রে মেশিং ও যাবতীয় উপকরণ বিনামূল্যে বিতরন সহযোগিতা দিয়ে থাকে ।

বিদ্যমান ফলদ বাগান পরিচর্চার মাধ্যমে আত্ম সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় সোমবার ২১ শে অক্টোবর সকাল ১০টা স্থানীয় কৃষি সম্প্রসারন কার্যালয়ে প্রাঙ্গনে ১৭ জন সফল কৃষকের মঝে একটি করে স্প্রে মেশিং, একটি করে সাইনবোর্ড, কাচি ও বিভিন্ন উপকরণ কৃষকদের প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচিতে, সফল কৃষক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + ten =

আরও পড়ুন