থানচিতে স্কুলের অফিস সহকারীর বাড়িতে থেকে জিপিএ-৫ অর্জন, পেল গণসংবর্ধনা

fec-image

বান্দরবানের থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষা বছরের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী সংনং ম্রো পেল গণসংবর্ধনা ও উচ্চ শিক্ষার জন্য নগদ অর্থ।

সোমবার (২৩ জানুয়ারি) দুপুরে থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে ২০২৩ সালে শিক্ষার্থীদের বরণ, ২০২২ সালে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের গণসংবর্ধনা বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়।

বিদ্যালয় সূত্রে জানা যায়, থানচি সরকারি উচ্চ বিদ্যালয়টি ১৯৮৪ সালে স্থাপিত হয়। ১৯৯৫ সালে সর্বপ্রথম এসএসসি উত্তীর্ণ পরীক্ষা অংশ নেন রুমা উপজেলা পরীক্ষা কেন্দ্রে। ২০১০ সালে এসএসসি উত্তীর্ণ পরীক্ষা কেন্দ্র হিসেবে অনুমোদন পায়। ২০১৭ সালে থানচির সাংগু সেতু উদ্ভোধনের সময় প্রধান মন্ত্রীর শেখ হাসিনা বিদ্যালয়টি সরকারি ঘোষণা করেন। স্থাপিত ৩৮ বছরে এসএসসিতে সর্বপ্রথম জিপিএ ৫.০০ পেয়েছেন একজন শিক্ষার্থী। এর আগেই জিপিএ ৫.০০ কেউ পায়নি। ২০২২ সালে মোট ৫৪ জন শিক্ষার্থী এসএসসি উত্তীর্ণ পরীক্ষা অংশ নেন। এর মধ্যে জিপিএ পেয়ে ৩ জন, এ- ৭ জন, বি ১৮ জন, সি ১২ জন ১৩ জন অকৃতকার্য হয়েছে। অকৃতকার্যরা অধিকাংশ অংকের, কিছু শিক্ষার্থী ইংরেজিতে ফেল করেছে বলে সংশ্লিষ্টরা জানান।

গণসংবর্ধনা শেষে সংনং ম্রো জানান, ৮ম শেণিতে উত্তীর্ণ শেষে ৯ম ও দশম শ্রেণিতে পড়তে প্রচুর টাকা প্রয়োজন হলে মা আমাকে পড়াতে পারবে না বলে জানায়। বিদ্যালয়ে অফিস সহকারী উনুয়ী মারমা আমাকে বলেন তাঁর বাড়তে থেকে আমি যতদূর পড়তে চাই ততদূর পর্যন্ত লেখাপড়াসহ খাওয়া খরচ চালাবেন,সে কথায় আমি রাজি হয়ে আজ এসএসসিতে জিপিএ ৫.০০ অর্জন করতে পেরেছি। সে সাথে বিদ্যালয়ের সমস্ত শিক্ষকরা আমার পাশে ছিলেন। আমাকে পড়াশোনার ব্যাপারে নানাভাবে সহযোগিতা করেছেন। আমাকে লেখা পড়া করার সুযোগ পেলে উচ্চ শিক্ষা শিক্ষিত হয়ে একজন ব্যাংকার হিসেবে খ্যাতি পেতে চায়।

গণসংবর্ধনা আলোচনা সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহা. আবুল মনসুর, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ, প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, মৈত্রি শিশু সদনের পরিচালক ভদন্ত ইউহারা থের, বলিপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গনি, সহকারী প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ । আলোচনা সভা শেষে শিক্ষার্থী, শিক্ষক ও অতিথিরা সংনং ম্রোকেন উচ্চ শিক্ষার জন্য নগদ ৫ হাজার টাকা ও সম্মাননা ক্রেস তুলে দেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচি, স্কুল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন