দেশের সবচেয়ে মনোমুগ্ধকর ৫টি জলপ্রপাত

fec-image

বাংলাদেশের সিলেট ও বান্দরবানের পথে যেতে যেতে দেখা মেলে মনোমুগ্ধকর সব জলপ্রপাতের। বর্ষাকালে এসব জলপ্রপাতগুলো হয়ে ওঠে আরও প্রাণবন্ত। তাই ভ্রমণের জন্য জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি হলো বছরের সবচেয়ে সেরা সময়। এ সময় ভ্রমণের জন্য পছন্দের তালিকায় রাখতে পারেন দেশের সবচেয়ে মনোমুগ্ধকর ৫টি জলপ্রপাত।

তিনাপ সাইতার জলপ্রপাত, বান্দরবান:

লোকালয় থেকে বেশ খানিকটা দূরে বান্দরবানের রুমা উপজেলার রোয়াংছড়িতে পাইন্দু খালে অবস্থিত তিনাপ সাইতার জলপ্রপাত। সেখানে যেতে হলে প্রথমে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। তারপর একজন গাইডের সাহায্য নিয়ে হাঁটতে হবে আদিম পাহাড়ি পথ ধরে। পরিশেষে দীর্ঘ ক্লান্তিকর ট্রেকিংয়ের পর পুরস্কার হিসেবে দেখা মিলবে অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্যের আধার তিনাপ সাইতার জলপ্রপাতের।

বর্ষাকালে বৃষ্টি যত বাড়তে থাকে তিনাপ সাইতারের স্বচ্ছ বারিধারার সৌন্দর্য পিপাসুদের তত অভিভূত করে। তাই বর্ষায় পাইন্দু খালে জলপ্রপাতের মনোমুগ্ধকর প্রবাহ এবং রৌদ্রজ্বল দিনে পানির ওপর রংধনুর খেলা দেখতে বেরিয়ে পড়তে পারেন বান্দরবানের তিনাপ সাইতার জলপ্রপাতের উদ্দেশ্যে।

খৈয়াছড়া জলপ্রপাত, মিরসরাই :

চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত খৈয়াছড়া জলপ্রপাত বাংলাদেশের অনন্য প্রাকৃতিক বৈচিত্র্যের মধ্যে অন্যতম। সেখানকার বড় বড় ৯টি ধাপ ও ছড়িয়ে ছিটিয়ে থাকা বিচ্ছিন্ন ধাপগুলো খৈয়াছড়া জলপ্রপাতের সৌন্দর্য ও বিশালতা আরও বাড়িয়ে দিয়েছে।

খৈয়াছড়া জলপ্রপাতে বেড়াতে গেলে নদী ভ্রমণের আনন্দ উপভোগ করার মাধ্যমে জলপ্রপাতের কুয়াশার দৃশ্য মুগ্ধ করবে যে কাউকে। চাঁদনী রাতে সাঁতার কেটে কিংবা পায়ে হেঁটে জলপ্রপাতের সৌন্দর্য অবলোকন করার সুযোগও মিলবে সেখানে।

রিছাং জলপ্রপাত, খাগড়াছড়ি:

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার শাপমারা গ্রামের পাহাড়ি জলপ্রপাতটির নাম রিছাং। এই জলপ্রপাতের ধাপগুলো পার করার সময় ১০০ ফুট উচ্চতা থেকে জলপ্রপাতের পানি পাথরের ওপর আছড়ে পড়ার বজ্রধ্বনি মন্ত্রমুগ্ধ করবে আপনাকে। সবুজ শ্যামলিমায় ঘেরা পাহাড়ের শান্ত পরিবেশে কিছু মূল্যবান স্মৃতি জমিয়ে রাখতে চাইলে যেতে হবে এক প্রাকৃতিক আশ্চর্য হিসেবে দাঁড়িয়ে থাকা খৈয়াছড়া জলপ্রপাতে।

মায়াবী জলপ্রপাত, জাফলং :

জাফলং জিরো পয়েন্টের পিয়াইন নদীর তীর থেকে ২০ মিনিটের নৌকা ভ্রমণের পর দেখা মিলবে মায়াবী জলপ্রপাতের। সবুজাভ পাতার ফাঁকে জলপ্রপাতের পানি বিশাল পাথরে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে শক্তিশালী স্রোতে মিশে যাওয়ার দৃশ্য দেখার সৌভাগ্য মিলবে সেখানে। জাফলং ঠিক কতটা সুন্দর, মায়াবী জলপ্রপাতে পাথর বেয়ে বয়ে চলা জলের রাশি তা বলে দিতে পারবে।

মাধবকুণ্ড জলপ্রপাত, মৌলভীবাজার:

বাংলাদেশের বিখ্যাত জলপ্রপাতগুলোর তালিকা করতে গেলে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় অবস্থিত মাধবকুণ্ড জলপ্রপাতের নাম না বললেই নয়। প্রায় ১৬২ ফুট উচ্চতা থেকে মাটিতে নেমে আসে এই জলপ্রপাত। শুধু সৌন্দর্য নয়, পানির অন্যতম একটি উৎস হিসেবে খ্যাতি আছে জলপ্রপাতগুলোর। আর এসব স্থানে ভ্রমণের সেরা অভিজ্ঞতা পেতে চাইলে যেতে হবে বর্ষাকালে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 6 =

আরও পড়ুন