বুধবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ শুরু

fec-image

দীর্ঘ তিন মাস ১৭ দিন বন্ধ রাখার পর বুধবার (১৭ আগস্ট) মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাঙামাটি জেলা ম্যাজিস্ট্রেট। বুধবার (১৭ আগস্ট) সকালে এমন তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি শাখার ব্যবস্থাপক কমান্ডার (নৌ-বাহিনী) তৌহিদুল ইসলাম। এর আগে মৎস্য আহরণের ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি একটি নোটিশ প্রদান করেছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) দপ্তর সূত্রে জানা গেছে, গত পহেলা মে থেকে দেশের সর্ব বৃহৎ কৃত্রিম কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশকে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ৩ মাসের জন্য হ্রদ হতে সকল প্রকার মৎস্য আহরণ, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাঙামাটি জেলা প্রশাসন। এর পর টানা তিন মাস মাছ ধরা থেকে বিরত থাকে জেলেরা। তবে বন্ধকালীন কাপ্তাই হ্রদে পর্যাপ্ত কার্প ও সিলভার কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়।

উল্লেখ্য, গত পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ ধরা ও পরিবহনের ওপরে নিষেধাজ্ঞা আরোপ ছিল। তবে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি না হওয়ায় দ্বিতীয় মেয়াদ বৃদ্ধি করে ১৭ আগস্ট পর্যন্ত হ্রদে মাছ আহরণ বন্ধ রাখা হয়েছিলো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই হ্রদ, মৎস্য আহরণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন