নানিয়ারচরে বিলুপ্তপ্রায় প্রজাতির গুইসাপ উদ্ধার, অবমুক্ত

fec-image

গুইসাপ সরীসৃপ জাতের প্রাণী। যার বৈজ্ঞানিক নাম ভারানাস সালভেটর। প্রাণীটি প্রকৃতির জন্য অত্যন্ত উপকারী। উপকরী এই প্রাণীটি বনাঞ্চল ধ্বংসের ফলে বিলুপ্ত হতে চলেছে।

বুধবার (২১ ডিসেম্বর) সকালে রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রগতি চাকমার বাসভবন সংলগ্ন এলাকা থেকে একটি গুইসাপ উদ্ধার করে স্থানীয়রা।

বিষয়টি জানতে পেরে বন বিভাগকে খবর দেন উপজেলা চেয়ারম্যান। খবর পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যানদের উপস্থিতিতে দেড় কেজি ওজনের গুইসাপটি গভীর জঙ্গলে অবমুক্ত করেন, বুড়িঘাট স্টেশন কর্মকর্তা চন্দন কুমার মজুমদার।

এসময় নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা, ভাইস চেয়ারম্যান নুর জামাল হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, নানিয়ারচর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মেহেদী ইমাম, বুড়িঘাট স্টেশনের নবাগত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিপুলেশ্বর দেবনাথসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা বলেন, ‘সকালে আমার বাসভবনের পাশে একটি গুইসাপ ধরা পড়লে বিষয়টি আমি বন বিভাগকে জানায়। এ জাতীয় প্রাণী আজ বিলুপ্তির পথে। আমাদের সকলের উচিত বন্য প্রাণী সংরক্ষণে কাজ করা।’

জানতে চাইলে চন্দন মজুমদার বলেন, ‘নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাসভবন সংলগ্ন এলাকা হতে উদ্ধারকৃত বন্য প্রাণীটি (গুইসাপ) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এবং উপজেলা চেয়ারম্যান এর সহযোগিতায় নিকটস্থ গভীর জঙ্গলে অবমুক্ত করেছি। বন্যপ্রাণী সংরক্ষণ আইন ও নিরাপত্তা আইন ২০১২ এর ৯ধারা মোতাবেক এই প্রাণীটি অবমুক্ত করা হয়েছে।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন