নিমপাতায় খুশকি মুক্তি

fec-image

নিমপাতায় লুকিয়ে আছে স্বাস্থ্যের বিভিন্ন সমস্যার সমাধান। নিমপাতা ত্বকের যত্নে যেমন কার্যকরী, ঠিক তেমনই চুলের বিভিন্ন সমস্যা সমাধানেও ম্যাজিকের মতো কাজ করে এই ভেষজ উপাদানটি।

নিমপাতায় থাকা বিভিন্ন পুষ্টিগুণ চুলকে গোড়া থেকে মজবুত করে। একইসঙ্গে স্ক্যাল্পের বিভিন্ন সমস্যাও দূর করে নিমপাতা। স্ক্যাল্পের বিভিন্ন সমস্যার মধ্যে খুশকি অন্যতম।

সবাই কমবেশি খুশকির সমস্যায় ভুগে থাকেন। জানেন কি, খুশকির সমস্যা দূর করতে নিম পাতা দুর্দান্ত কাজ করে। তার আগে জেনে নিন নিম পাতা ব্যবহারে চুলে যেসব উপকার মিলবে-

চুল বাড়ায়
শুষ্ক চুলে প্রাণ আনে
খুশকি ও স্ক্যাল্পের চুলকানি সারায়
উঁকুনের সমস্যা দূর করে

নিমপাতা যেভাবে খুশকি দূর করে

খুশকি ও স্ক্যাল্পের অন্যান্য সংক্রমণ সমাধানে কাজ করে নিমপাতা। এক্ষেত্রে নিমপাতা দিয়ে তৈরি তেল ব্যবহার করতে পারেন চুলে।

এতে থাকে অ্য়ান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য। যা স্ক্যাল্পের বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন মোকাবিলা করে। খুশকির প্রধান কারণ ক্যানডিডা ও মালাসেজিয়া ফাঙ্গি।

এ ধরনের ফাঙ্গাসের সঙ্গেও মোকাবিলা করে নিমপাতা। নিয়মিত চুলে নিমপাতা ব্যবহারে স্ক্যাল্প থাকে পরিষ্কার ও স্বাস্থ্যকর। ফলে স্ক্যাল্পের বিভিন্ন র‌্যাশ, জ্বালা-যন্ত্রণা, চুলকানি, ব্রণ ও খুশকির সমস্যা দ্রুত সমাধান হয়।

তবে এসব সমস্যা সমাধানে নিয়মিত নিম ব্যবহার করতে হবে। যা স্ক্যাল্পের পিএইচ ব্যালেন্স ঠিক রাখবে এবং খুশকি আবার হওয়া থেকে প্রতিরোধ করবে।

এজন্য প্রয়োজন- আধা কাপ নারকেল তেল, ১০টি নিম পাতা, আধা চা চামচ লেবুর রস ও ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল। প্রথমে নারকেল তেল গরম করেতার মধ্য়ে নিম পাতা মিশিয়ে নিন।

১০-১৫ মিনিট জ্বাল করে চুলার আঁচ বন্ধ করে দিন। এর মধ্য়ে ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। তেল ঠান্ডা করে লেবুর রস যোগ করুন। একটি বোতলে সেই মিশ্রণ ঢেলে রাখুন।

সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করুন এই মিশ্রণ। তেল লাগানোর পর আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। নিয়মিত এই তেল ব্যবহারে চুল হবে সুন্দর এবং স্ক্যাল্পের যাবতীয় সমস্যাও দূর হবে।

সূত্র: জাগো নিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =

আরও পড়ুন