পানছড়িতে বৈসুর উন্মাদনায় হেডম্যানপাড়া গরয়া নৃত্যে দল

fec-image

পানছড়ি উপজেলার প্রতিটি পাড়ায় পাড়ায় এখনো বিরাজ করছে উৎসবের আমেজ। পাহাড়ি পল্লীর ঘরে ঘরে চলছে অতিথি আপ্যায়নের পাশাপাশি নানান উৎসব। সেই সঙ্গে জমে উঠেছে ত্রিপুরা সম্প্রদায়ের গরয়া নৃত্য।

ত্রিপুরা সম্প্রদায়ের প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব বৈসুককে ঘিরে চলছে তাদের ঐতিহ্যবাহী নৃত্য গরয়া। বিশেষ করে এবারের বৈসুতে জমে তুলেছে পানছড়ি উপজেলার কুড়াদিয়াছড়া হেডম্যানপাড়া গরয়া নৃত্য দল। জানা যায়, দলগতভাবে বিভিন্ন বাড়ির উঠানে দৃষ্টিনন্দন নৃত্য পরিবেশন করে শিল্পীরা। দলের সবচেয়ে বয়স্ক একজেনর কাঁধে থাকে শূল। পতাকার মতো করে শুলে বাঁধা থাকে একটি খাদি। শুলটি যে বাড়ির আঙিনায় বসানো হয় সেখানেই পরিবেশন হয় গরয়া নৃত্য।

তাদের বিশ্বাস গরয়া প্রেমের দেবতা, দু:খ-দুদর্শা দুর করে কল্যাণ ও মঙ্গল বয়ে আনেন তিনি।

হেডম্যানপাড়া গরয়া নৃত্য দলের সদস্য খাগড়াছড়ি সরকারী কলেজের ২য় বর্ষের ছাত্র পরেশ ত্রিপুরা জানায়, ত্রিপুরাদের চৌদ্দ দেবতার মধ্যে গরয়া দেব একটি। ত্রিপুরা সম্প্রদায়ে সুখ, আনন্দ, সমৃদ্ধি, রোগ-বালাইয়ের আক্রমণ থেকে ফসল রক্ষার জন্য গরয়া দেবতা ও ভগবানের কাছে এই প্রার্থনায় ভেসে উঠে গরয়া নৃত্যে। গরয়া নৃত্য দল বাড়ির আঙিনায় এলে ঘরের মালিক নিজেকে সৌভাগ্যবান মনে করেন।

এ সময় উদার চিত্তে গরয়া দেবতার উদ্দেশ্যে পূজা দেয়া, মানতকরাসহ শিল্পীদের জন্য সাধ্যমত চাল, গৃহপালিতপশু, টাকা এমনকি মদও দিয়ে থাকে। নিজ এলাকা পাশাপাশি খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া ইউপির ছোটপাড়া এলাকাতেও তারা এবার গরয়া নৃত্য পরিবেশন করেছে।

তাছাড়া উপজেলার মদন কার্বারী পাড়া ও পাইয়ং পাড়া এলাকাতেও জাঁকজমকভাবে ঐতিহ্যবাহী গরয়া নৃত্য পরিবেশন করা হয়েছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন